• Saturday, November 18, 2017
logo
add image

আজ ১৫ আগস্ট জাতীয় শোক দিবস নানা আয়োজন 

আজ ১৫ আগস্ট জাতীয় শোক দিবস নানা আয়োজন 

আজ ১৫ আগস্ট জাতীয় শোক দিবস নানা আয়োজন 

সিটিনিউজ ডেস্ক :  ১৫ আগস্ট জাতীয় শোক দিবস আজ। ১৯৭৫ সালের এই দিনে ধানমন্ডির বাসভবনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে নির্মমভাবে হত্যা করা হয়।

আজ স্বাধীনতার স্থপতি, মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক, সর্বকালের সর্বশ্রেষ্ঠ এ বাঙালির ৪২তম শাহাদত বার্ষিকী। বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে জাতি আজ শ্রদ্ধাভরে স্মরণ করছে বঙ্গবন্ধুকে।

আজ সরকারি ছুটি। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা আলাদা বাণী দিয়েছেন। নানা আয়োজনে জাতি আজ স্মরণ করছেন ১৫ আগস্টের শহীদদের।

চট্টগ্রামে জাতীয় শোক দিবস উপলক্ষে রাজনৈতিক সংগঠনসহ সকল শিক্ষা প্রতিষ্ঠান, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এবং প্রতিষ্ঠান নানা কর্মসূচি নিয়েছে ।

চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন  : চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন ও প্রেস ক্লাবের কর্মসূচির মধ্যে রয়েছে সকালে জাতীয় পতাকা উত্তোলন, সকাল এগারটায় প্রেস ক্লাব প্রাঙ্গণে স্থাপিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে শ্রদ্ধা নিবেদন এবং সকাল সাড়ে এগারটায় দোয়া, মিলাদ মাহফিল ও আলোচনা সভা। উক্ত অনুষ্ঠানে প্রেস ক্লাব ও সিইউজের সদস্যদের উপস্থিত থাকার জন্য প্রেস ক্লাব এবং সিইউজের  সভাপতিদ্বয়  অনুরোধ জানিয়েছেন।

সিটি করপোরেশন : দিনব্যাপী কর্মসূচির মধ্যে রয়েছে নগর ভবনসহ সব স্থাপনায় সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা ও চসিকের পতাকা অর্ধনমিতকরণ, কালো ব্যাজ ধারণ, কালো পতাকা উত্তোলন। চসিকের ফোরকানিয়া মাদ্রাসাগুলোতে মিলাদ ও বিশেষ মোনাজাত। আন্দরকিল্লা বঙ্গবন্ধু চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ, সকাল নয়টায় কেবি আবদুচ ছাত্তার মিলনায়তনে এতিম সমাবেশ ও তবরুক বিতরণ। সকাল ১০টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত মানববন্ধন, লালদিঘি শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্রে চিত্রাঙ্কন প্রতিযোগিতা। বিকেল চারটায় আবদুচ ছত্তার মিলনায়তনে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ।

মহানগর আওয়ামী লীগ : ১৫ আগস্ট চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ সংগঠনের দারুল ফজল মার্কেটস্থ কার্যালয়ে সকালে কালো পতাকা উত্তোলন, জাতীয় ও দলীয় পতাক অর্ধনিমিতকরণ, কালো ব্যাচ ধারণ, জাতির জনকের প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ, বাদ জোহর মুসলিম হলে খতমে কোরআন, দোয়া ও মিলাদ মাহফিল এবং আলোচনা সভা অনুষ্ঠিত হবে। উল্লেখিত কর্মসূচিসমূহে যথাসময়ে মহানগর আওয়ামী লীগ, থানা, ওয়ার্ড অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের যথাসময়ে উপস্থিত থাকার জন্য মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দিন সকলের প্রতি অনুরোধ জানিয়েছেন।

ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন : চট্টগ্রাম কেন্দ্রর উদ্যোগে সন্ধ্যা সাতটায় কেন্দ্র মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি থাকবেন সিটি মেয়র ও নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন। বিশেষ অতিথি থাকবেন সংসদ সদস্য এম এ লতিফ।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ড : দক্ষিণাঞ্চলের উদ্যোগে সকাল নয়টায় আগ্রাবাদ বিদ্যুৎ ভবনের বিজয় হলে আলোচনা সভা, মিলাদ মাহফিল ও লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনালের সহযোগিতায় দিনব্যাপী হেলথ ক্যাম্প অনুষ্ঠিত হবে।

রাউজান উপজেলা পরিষদ : খতমে কোরআন, দোয়া মাহফিল, রক্তদান, আলোচনা সভা ও কাঙালি ভোজ অনুষ্ঠিত হবে। রাউজানের সংসদ সদস্য ও রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি থাকবেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। প্রধান বক্তা থাকবেন উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল আলম চৌধুরী। বিশেষ অতিথি থাকবেন উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান এম এ সালাম ও রাউজান উপজেলা চেয়ারম্যান এহছানুল হায়দার চৌধুরী বাবুল। । এখানে সংগ্রহ করা হবে দেড় হাজার ব্যাগ রক্ত। থাকছে ৩০ হাজার লোকের মেজবানও।

চট্টগ্রাম গ্রুপ থিয়েটার ফোরাম এম এম আলী সড়কের জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে ১৭–২৫ আগস্ট পর্যন্ত প্রতিদিন সন্ধ্যায় নাটক মঞ্চায়নের উদ্যোগ নিয়েছে। এতে শিল্পকলা একাডেমি রেপাটরি নাট্যদল ‘মেহেরজান’, নান্দীমুখ ‘তবুও মানুষ’, থিয়েটার ওয়ার্কশপ চট্টগ্রাম ‘ইজ্জত’, অরিন্দম নাট্য সম্প্রদায় ‘কবি’ ও ‘দুতিয়ার চান’, কত্থক থিয়েটার ‘গন্তব্য’, গণায়ন নাট্য সম্প্রদায় ‘মুক্তধারা’, অঙ্গন থিয়েটার ইউনিট ‘শেষ বিকেলের গল্প’ ও উল্টরাধিকার–এর ‘মৃত্যুপাখি’ মঞ্চস্থ করার কথা রয়েছে।

স্লোগান : বিকেল সাড়ে পাঁচটায় চেরাগি পাহাড় মোড়ের সুপ্রভাত স্টুডিও হলে অনুষ্ঠিত হবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিবেদিত ছড়া ও কবিতা পাঠের আসর। এতে অংশ নেবেন কবি স্বপন দত্ত, খুরশীদ আনোয়ার, রাশেদ রউফ, সেলিনা শেলী, বিপুল বড়ুয়া, দীপক বড়ুয়া, এমরান চৌধুরী, উৎপল কান্তি বড়ুয়া, জসীম মেহবুব, অরুণ শীল, জিন্নাহ চৌধুরী, আবুল কালাম বেলাল, আজিজ রাহমান, অমিত বড়ুয়া, হাবীব সাখাওয়াত ও মোহাম্মদ জহির।

চন্দনাইশ : উপজেলা প্রশাসনসহ আ. লীগ, অঙ্গসংগঠন, সামাজিক, সাংস্কৃতিক ও শিক্ষা প্রতিষ্ঠান ব্যাপক কর্মসূচি গ্রহণ করে।
আজ ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২ তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে গত ১৩ আগস্ট চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতার আয়োজন করে। আজ ১৫ আগস্ট সকালে শোকর‌্যালি, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
অপরদিকে চন্দনাইশ পৌর আ. লীগ সকাল থেকে হযরত আমিন উল্লাহ শাহ (রহ.) মাজার প্রাঙ্গণে খতমে কোরআন, আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করেছে।

 

উত্তর দিন