• Tuesday, October 24, 2017
logo
add image
কর্মসংস্থান সৃষ্টিতে জব ফেয়ার ভূমিকা রাখবে: গণপূর্তমন্ত্রী

কর্মসংস্থান সৃষ্টিতে জব ফেয়ার ভূমিকা রাখবে: গণপূর্তমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক::চট্টগ্রামের অন্যতম পলিটেকনিক ন্যাশনাল ইনষ্টিটিউট অব টেকনোলজি (এনআইটি)’র উদ্যোগে অদ্য ১২ আগষ্ট সকাল ৯:৩০ টা থেকে দিনব্যাপী চট্টগ্রাম নগরীর পাঁচ তারকা হোটেল “রেডিসন ব্লু” এর মেজবান হলে জব ফেয়ার-২০১৭ অনুষ্ঠিত হয়।

উক্ত জব ফেয়ারে দেশের শীর্ষস্থানীয় শতাধিক শিল্প প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে। হাজারো চাকরিপ্রার্থীর সরব পদচারনায় মুখরিত ছিল জব ফেয়ার প্রাঙ্গন।

এনআইটি’র চেয়ারম্যান আহসান হাবিব’র সভাপতিত্বে দিনব্যাপী চাকুরি মেলা, সেমিনার, প্রশিক্ষণ ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের গৃহায়ন ও গণপূর্ত  মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন (এমপি)। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ সরকারের ঝঞঊচ প্রকল্পের প্রকল্প পরিচালক এ.বি.এম. আজাদ (যুগ্ম সচিব-শিক্ষা মন্ত্রণালয়), কারগরি শিক্ষাবোর্ডের চেয়ারম্যান ড. মোঃ মোস্তাফিজুর রহমান, রূপালী ব্যাংকের পরিচালক ও চট্টগ্রাম প্রেস ক্লাবের সাবেক সভাপতি আবু সুফিয়ান।

সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম চেম্বার অব কর্মাস এন্ড ইন্ডাষ্ট্রিজের সভাপতি মাহবুবুল আলম, বাংলাদেশ প্রাইভেট পলিটেকনিক ওনার্স এসোসিয়েশনের সভাপতি জনাব শামসুর রহমান, ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ’র কেন্দ্রিয় সহ-সভাপতি জাফর আহমেদ সাদেক, তরুন উদ্যোক্তা ও সিপিডিএল এর ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার ইফতেখার হোসেন, সাতকানিয়া পৌর মেয়র কবি মোহাম্মদ জোবায়ের।

উক্ত জব ফেয়ারে চাকুরি প্রত্যাশিদের মান উন্নয়ন ও চাকুরি লাভ সহজতর করার লক্ষ্যে যোগাযোগ দক্ষতা, জীবন বৃত্তান্ত লিখন পদ্ধতি, ম্যানার্স বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়।

দুপুর ২.৩০ টায় “জাতীয় উন্নয়ন ও শিল্পের বিকাশে দক্ষ শ্রম শক্তির চাহিদা নিরূপন ও যোগান ভাবনা” শীর্ষক সেমিনার ও গোল টেবিল আলোচনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. ওবায়দুল করিম। সেমিনারে আলোচনায় অংশগ্রহণ করেন স্টেপের যোগাযোগ বিশেষজ্ঞ জিল্লুর রহমান,

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের সভাপতি প্রফেসর সজিব কুমার বোস, শিক্ষা চিন্তক শামসুদ্দিন শিশির, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিদ্যা বিভাগের প্রফেসর ড. মাইনুল হক মিয়াজী, জবস বিডি ডট কম’র উপদেষ্টা কে.এম. হাসান রিপন। ধন্যবাদ জ্ঞাপন করেন এনআইটি’র অধ্যক্ষ কৃষ্ণধন বিশ্বাস।

উক্ত অনুষ্ঠানে বক্তারা বলেন, জাতীয় উন্নয়ন ও শিল্পের বিকাশ ত্বরান্বিত করতে ভবিষ্যত কর্মপরিকল্পনা নির্ধারন ও কারিগরি শিক্ষাকে জাতীয় উন্নয়ন ও শিল্পের বিকাশে কাজে লাগানোর অঙ্গিকার ব্যক্ত করেন। এনআইটি ও ২৪টি বিভিন্ন শিল্পপ্রতিষ্ঠানের সাথে দক্ষ মানব সম্পদ তৈরি, চাহিদা অনুযায়ী শ্রমশক্তি সরবরাহ ও কারিগরি সহায়তা বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষর করা হয়।

মেলায় অংশগ্রহণকারী সর্বোচ্চ চাকুরিদাতাকে সম্মাননা প্রদান করা হয়। উল্লেখ্য, জব ফেয়ারে প্রায় শতাধিক চাকুরি প্রার্থীর তাৎক্ষণিক সাক্ষাতকারের মাধ্যমে বিভিন্ন কোম্পানীতে নিয়োগ দেয়া হয়।

প্রধান অতিথির বক্তব্যে ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, জব ফেয়ার বাংলাদেশে কর্মসংস্থান সৃষ্টিতে সহায়ক ভূমিকা পালন করবে। দক্ষ মানব সম্পদ তৈরিতে শিল্প প্রতিষ্ঠান ও শিক্ষাপ্রতিষ্ঠানের সাথে সংযোগ স্থাপনের বিকল্প নেই। এই সংযোগ তৈরির মাধ্যমে শ্রম বাজারের চাহিদা অনুযায়ী দক্ষ কর্মজীবি তৈরি সম্ভব হবে।

Leave a reply