প্রতিবন্ধীরা স্বাভাবিক মানুষের মত প্রতিভাসম্পন্ন

0

নিজস্ব প্রতিবেদক::চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি, বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশন (বিইএফ), ইপসা ও বাংলাদেশ বিজনেস এন্ড ডিজাবিলিটি নেটওয়ার্ক (বিবিডিএন)’র যৌথ আয়োজনে এবং এক্সেস বাংলাদেশ ফাউন্ডেশন ও ডিজাবিলিটি রাইটস ফান্ড এর সহযোগিতায় “প্রমোশন অব ডিজাবিলিটি ইনক্লুশান এ্যাট দ্যা ওয়ার্কপ্লেস” শীর্ষক সেমিনার ১২ আগস্ট সকালে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ বঙ্গবন্ধু কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়।

চিটাগাং চেম্বার প্রেসিডেন্ট মাহবুবুল আলম’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশন’র সদ্য বিদায়ী সভাপতি ও এ.কে.খান এন্ড কোম্পানী’র ম্যানেজিং ডাইরেক্টর সালাহ্উদ্দীন কাসেম খান।

চিটাগাং চেম্বারে “প্রমোশন অব ডিজাবিলিটি ইনক্লুশান এ্যাট দ্যা ওয়ার্কপ্লেস” শীর্ষক সেমিনার

প্রতিবন্ধীদের নিয়ে বিভিন্ন কার্যক্রম সম্পর্কে তথ্যচিত্র উপস্থাপন করেন ইপসা’র প্রোগ্রাম ম্যানেজার ভাসকর ভট্টাচার্য্য, এক্সেস বাংলাদেশ ফাউন্ডেশন’র এক্সিকিউটিভ ডাইরেক্টর আলবার্ট মোল্লা, বিবিডিএন’র এক্সিকিউটিভ কমিটির কো-চেয়ার মুর্তেজা আর. খান, উর্মি গ্রুপ’র ডাইরেক্টর ফয়েজ রহমান এবং আইএলও বি-সেপ প্রজেক্ট’র চীফ টেকনিক্যাল এডভাইজর কিশোর কুমার সিং।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন চিটাগাং চেম্বার সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ, পরিচালকবৃন্দ মোঃ অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), অঞ্জন শেখর দাশ ও মোঃ জাহেদুল হক, সদ্যবিদায়ী পরিচালক মাহফুজুল হক শাহ, ইপসা’র এক্সিকিউটিভ ডাইরেক্টর আরিফুর রহমান, সিসিসি’র কাউন্সিলর গিয়াস উদ্দিন ও আঞ্জুমান আরা বেগম, লায়ন দিদারুল আলম, ম্যাফ সুজ লিঃ’র এক্সিকিউটিভ ডাইরেক্টর জসিম আহমেদ, লুব-রেফ’র পরিচালক সালাউদ্দিন ইউসুফ, সিডিসি’র লুৎফুন্নেসা রূপসা ও গণসাক্ষরতা অভিযান’র ডিপিএম মোশাররফ হোসেন।

সেমিনারে চিটাগাং চেম্বার পরিচালকবৃন্দ কামাল মোস্তফা চৌধুরী, মোহাম্মদ হাবিবুল হক, ছৈয়দ ছগীর আহমদ ও মোঃ আবদুল মান্নান সোহেল, প্রাক্তন সিনিয়র সহ-সভাপতি এম.এ. ছালাম ও সদ্যবিদায়ী পরিচালক মোঃ আরিফ ইফতেখার এবং বিভিন্ন সেক্টরের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি সালাহ্উদ্দীন কাসেম খান বলেন-বাংলাদেশের সংবিধানে সকল নাগরিকের সমান অধিকারের কথা বলা হয়েছে। প্রতিবন্ধীরা স্বাভাবিক মানুষের মত প্রতিভাসম্পন্ন। বিভিন্ন প্রতিষ্ঠানে নিয়োজিত প্রতিবন্ধীরা কর্মদক্ষতা, নিরাপত্তা, আনুগত্য এবং প্রতিষ্ঠানের ইমেজ বৃদ্ধিতে তুলনামূলক অধিক যোগ্যতার পরিচয় দিচ্ছেন। তাই সকল প্রতিষ্ঠানে প্রতিবন্ধীদের কাজের সুযোগ সৃষ্টি করে দিতে হবে।

তিনি দেশের সকল সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানে মোট জনশক্তির ১% প্রতিবন্ধীদের মধ্য থেকে নিয়োগদান এবং চিটাগাং চেম্বারে প্রতিবন্ধীদের কল্যাণে কাজ করার লক্ষ্যে একটি সাব-কমিটি গঠনের প্রস্তাব করেন। চট্টগ্রামকে একটি প্রতিবন্ধীবান্ধব নগরী হিসেবে গড়ে তোলার আহবান জানান সালাহ্উদ্দীন কাসেম খান।

চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন-প্রতিবন্ধীদের প্রতি আমাদের দৃষ্টিভঙ্গির পরিবর্তন করা প্রয়োজন। উন্নত বিশ্বে প্রতিবন্ধীদের জন্য সব জায়গায় বিশেষ ব্যবস্থা নিশ্চিত করা হয়। আমাদের দেশের প্রতিবন্ধীরা কাজের ক্ষেত্রে অত্যন্ত নিষ্ঠাবান, সৎ এবং কঠিন পরিশ্রমী। প্রতিবন্ধীদের মেধাকে যথাযথ মূল্যায়ন করতে হবে। সরকার ২০১৩ সালে প্রতিবন্ধী সুরক্ষা আইন প্রণয়ন করেন যা অত্যন্ত সময়োপযোগী।

তিনি বিভিন্ন প্রতিষ্ঠানে প্রতিবন্ধীদের কাজ করার ক্ষেত্রে বিদ্যমান প্রতিবন্ধকতা দূর করা এবং যেসব প্রতিষ্ঠানে প্রতিবন্ধীদের নিয়োগ দেয়া হবে তাদের মাসিক বেতন থেকে কর অব্যাহতি প্রদানে সরকারের প্রতি আহবান জানান। প্রতিবন্ধীদের উদ্যোক্তা হিসেবেও গড়ে তোলার অনুরোধ জানান চেম্বার সভাপতি। চেম্বার সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ সরকারী চাকুরীতে যৌক্তিকহারে প্রতিবন্ধীদের নিয়োগ প্রদানের আহবান জানান।

এছাড়া ব্যবসায়ী সমাজ, কর্পোরেট হাউস এবং বিভিন্ন শিল্প কারখানায় অধিকহারে প্রতিবন্ধীদের নিয়োগদানের অনুরোধ জানান তিনি। উল্লেখ্য, সেমিনারে উপস্থিত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রীধারী ৫জন প্রতিবন্ধীকে তাৎক্ষণিকভাবে বিভিন্ন প্রতিষ্ঠানে নিয়োগের ঘোষণা প্রদান করা হয়। অবশিষ্টদের জীবন বৃত্তান্ত চিটাগাং চেম্বারে জমাদানের অনুরোধ জানানো হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.