• Saturday, November 18, 2017
logo
add image

বিকাশের বহু এজেন্ট ও গ্রাহক একাউন্ট বন্ধের নির্দেশ

বিকাশের বহু এজেন্ট ও গ্রাহক একাউন্ট বন্ধের নির্দেশ

বিকাশের বহু এজেন্ট ও গ্রাহক একাউন্ট বন্ধের নির্দেশ

অর্থ ও বাণিজ্য,সিটিনিউজ :: অবৈধ আর্থিক লেনদেনের সঙ্গে জড়িত থাকার অভিযোগে মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠান বিকাশ এর ২ হাজার ৮৮৭টি এজেন্ট একাউন্টের কার্যক্রম বন্ধ এবং ১ হাজার ৮৬৩টি গ্রাহক হিসাব বন্ধের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) বিকাশের এজেন্ট এবং গ্রাহকদের বিষয়ে নেয়া এসব সিদ্ধান্ত কার্যকরের জন্য বিকাশ কর্তৃপক্ষকে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, মানি লন্ডারিং প্রতিরোধ আইন ও সন্ত্রাসবিরোধী আইন অনুযায়ী এসব সিদ্ধান্ত দিয়েছে বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র শুভংকর সাহা জানান, বিকাশের এজেন্টদের বিষয়ে নেয়া এসব সিদ্ধান্ত কার্যকরের জন্য বৃহস্পতিবার তা চিঠি ও সিডি আকারে বিকাশ কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে।

এ ছাড়া অভিযুক্ত এজেন্টদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে পুলিশের অপরাধ তদন্ত বিভাগকেও (সিআইডি) আলাদাভাবে চিঠি দেওয়া হয়েছে।

এ বিষয়ে বিকাশের হেড অব করপোরেট অ্যাফেয়ার্স শামসুদ্দিন হায়দার জানান, অনিয়ম পেলে বিকাশ কর্তৃপক্ষ নিয়মিত ভিত্তিতে এজেন্ট ও গ্রাহক হিসাব বন্ধ করে থাকে। এরপরও বাংলাদেশ ব্যাংক থেকে কোনো নির্দেশনা দিলে তা অবশ্যই পালন করা হবে।

সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের বেশ কয়েকটি প্রতিবেদনে দেখা গেছে, দেশে অবৈধ হুন্ডি তৎপরতা বৃদ্ধির কারণে প্রবাসী আয় কমছে। হুন্ডি ব্যবসায়ীরা বিদেশে অর্থ সংগ্রহ করছেন এবং তা স্থানীয় মুদ্রায় (টাকায়) বিকাশের মাধ্যমে বিতরণ করছেন।

জানা যায়, বিকাশের এসব কার্যক্রম সয়ংক্রিয় সফটওয়্যারের মাধ্যমে হচ্ছে। এ ছাড়া এসব কাজে জড়িত অসাধু এজেন্টের ফাঁদে পড়ে অনেক প্রবাসী টাকা হারাচ্ছেন।

উত্তর দিন