• Monday, October 23, 2017
logo
add image
সমন্বয় নিয়ে চসিক-সিডিএ-ওয়াসার ত্রিমুখী লড়াই

সমন্বয় নিয়ে চসিক-সিডিএ-ওয়াসার ত্রিমুখী লড়াই

গোলাম সরওয়ার,সিটিনিউজ : চট্টগ্রাম নগরীর জলাবদ্ধতা নিরসনে চট্টগ্রাম সিটি কর্পোরেশন, পানি উন্নয়ন বোর্ড ও সিডিএ একই ধরনের কাজের জন্য ৩টি প্রকল্প প্রস্তাব পাঠিয়েছিল পরিকল্পনা কমিশনে। এর মধ্যে বুধবার (৯ অাগস্ট) সিডিএ ৫৬১৬ কোটি টাকার প্রকল্প অনুমোদন পেল। মেগা প্রকল্পগুলো নিয়ে সমন্বয়ের জন্য ভিতরে ভিতরে চসিক-সিডিএ-ওয়াসার ত্রিমুখী লড়াই চলছে বলে জানা যায়।

চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসনে সাড়ে পাঁচ হাজার কোটি টাকায় একটি বড় প্রকল্পসহ ১১টি প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসনকল্পে খাল পুনঃখনন, সম্প্রসারণ, সংস্কার ও উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের পটভূমিতে বলা হয়েছে, ৮০ লাখ মানুষের চট্টগ্রাম শহরে পানি ও বর্জ্য নিষ্কাশন হয় ৫৭টি খাল দিয়ে।

কিন্তু অবৈধ দখল, ভরাট আর বর্জ্যে বোঝাই এসব খাল বৃষ্টি হলেই আর পানি সরাতে পারে না। সৃষ্টি হয় জলাবদ্ধতা। দেশের বাণিজ্যিক রাজধানীর এই জলাবদ্ধতা এবং নগরবাসীর ভোগান্তি কমাতে এই প্রকল্প গ্রহণ করা হয়েছে। অনুমোদিত বাজেট নিয়ে নগরীর সচেতন নগরবাসীবাসীরা জানান চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসনে যদি সমন্বয় না করে উন্নয়ন কাজ করে তাহলে অনুমোধিত মেগা প্রকল্প বাস্তবায়ন নিয়ে দ্বৈততা তৈরী হওয়ার পুনরায় আশংকা রয়েছে ।

Leave a reply