• Tuesday, October 24, 2017
logo
add image
৭০হাজার রোহিঙ্গাকে ২মাস খাওয়াবে ‘কারিতাস’

৭০হাজার রোহিঙ্গাকে ২মাস খাওয়াবে ‘কারিতাস’

শহিদুলইসলাম, উখিয়া :: বাংলাদেশে আশ্রিত মিয়ানমারে সহিংসতার শিকার হয়ে আসা ৭০ হাজার রোহিঙ্গাকে দুই মাস ধরে খাওয়ানোর কর্মসূচি শুরু করেছে বিশ্বব্যাপী কার্যক্রম চালানো বেসরকারি উন্নয়ন সংস্থা কারিতাস।

প্রতি পরিবারে ৭ জন হিসেবে ১০ হাজার পরিবারকে মশুর ডাল, ভোজ্যতেল, চিনি এবং লবণ সরবরাহ করছে কারিতাস।

জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির আওতায় দেওয়া চালের সঙ্গে ত্রাণ হিসেবে এসব খাদ্যসামগ্রী দেওয়া হচ্ছে। শুধু খাদ্যসামগ্রী নয়, রোহিঙ্গা পরিবারগুলোকে এক সেট তরকারির ডেকসি ও চামচ, ভাতের সসপেন ও চামচ, মেলামাইনের বাসন এবং মগ দিচ্ছে কারিতাস।

দুই মাস পর কর্মসূচি চলবে কি না সেই সিদ্ধান্ত সিরকারের অনুমোদন সাপেক্ষে পরে নেওয়া হবে। প্রতিটি রোহিঙ্গা পরিবারকে ১৫ দিনের জন্য ৪ কেজি মশুর ডাল, ২ লিটার তেল, ১ কেজি চিনি, ৫০০ গ্রাম লবণ এবং ননফুড আইটেমসহ ১০ ধরনের সামগ্রী দেওয়া হচ্ছে।

১০ হাজার পরিবারে অন্ত:ত দুই মাস যাতে খাদ্যের কোন অভাব না হয় সেটা আমরা নিশ্চিত করছি। কক্সবাজার জেলার উখিয়া উপজেলার কুতুপালং ও মইন্যারঘোনা রোহিঙ্গা ক্যাম্পের ২৭০০ পরিবারকে ১০ অক্টোবর প্রথম দফায় ত্রাণ দিয়েছে কারিতাস।

বুধবার (১১ অক্টোবর) বিকেলে দিয়েছে আরও ৩ হাজার পরিবারকে। ১৫ দিন পরপর রোহিঙ্গা পরিবারগুলো ত্রাণ পাবে।

ত্রাণ বিতরণের সময় ছিলেন কারিতাস বাংলাদেশের প্রেসিডেন্ট বিশপ জের্ভাস রোজারিও, নির্বাহী পরিচালক, ফ্রান্সিস অতুল সরকার, আঞ্চলিক পরিচালক জেমস গোমেজ, সিডিআই পরিচালক থিউফিল নকরেক উপস্থিত ছিলেন।

Leave a reply