অতিরিক্ত যাত্রী বোঝাইয়ে সন্দ্বীপে নৌডুবি: নিহত ৭

0

কামরুল ইসলাম দুলু::সীতাকুণ্ড কুমিরা বৈরী আবহাওয়ার কারণে ইজারাদার কতৃর্ক সকল প্রকার নৌ চলাচল বন্ধ রয়েছে কয়েকদিন ধরে কিন্তু এই নির্দেশ না মেনে অতিরিক্ত লোভে প্রায় ৫০ জন যাত্রী নিয়ে রওনা দেয় বোট।

সীতাকুণ্ডের কুমিরা ঘাট থেকে ছেড়ে গিয়ে সন্দ্বীপ ঘাট এলাকায় বিআইডব্লিউটিসির যাত্রীবাহী জাহাজ ‘পিটেক সালাম’ থেকে লাল বোটে উটার সময় ঢেউয়ের তোরে ভেসে যায় ৫০ যাত্রী। পরে ২৫ যাত্রীকে জীবিত উদ্ধার ও ৭ যাত্রীর লাশ উদ্ধার করেছে ফায়ার সার্ভিস ও কোষ্টগার্ড সদস্যরা। এখনো নিখোঁজ ১৭ জন যাত্রী।

স্থানীয় সূত্রে জানা যায়, কয়েকদিন ধরে বৈরি আবহাওয়ার কারণে কুমিরা জেলা পরিষদ ইজারাদারের বোট ছাড়া বন্ধ রয়েছে। কিন্তু জেলা পরিষদ ইজারাদারের পরিচালিত বোট ছাড়া বন্ধ থাকার সুযোগ নিয়ে বিআইডব্লিউটিসির কতিপয় লোক বৈরি আবহাওয়ার মধ্যেও অতিরিক্ত যাত্রী বোঝাই করে কুমিরা-সন্দীপ জাহাজ চালাচ্ছে। স্বাভাবিক ভাবে বিআইডব্লিউটিসির জাহাজ প্রতিদিন একটিপ যাতায়াত করে থাকে। কিন্তু অন্যান্য বোট না চলার কারণে অতিরিক্ত যাত্রী পাওয়ার আসায় বিআইডব্লিউটিসির পিটেক সালাম জাহাজের মাস্টার মোঃ সহিদ ও আবদুল কাইয়ুম দুই টিপ করে অতিরিক্ত যাত্রী বোঝাই করে জাহাজ চালায়।

গত রবিবার পিটেক সালাম (সী-বাস) সকাল ৮ টায় কুমিরা ঘাট থেকে ১১০ জন যাত্রী নিয়ে সন্দ্বীপ গুপ্তছড়া ঘাটে পৌছে। সেখান থেকে ৩টার সময় ২৪০ জন যাত্রী নিয়ে কুমিরা ঘাটে আসে সী-বাসটি। পুনরায় বিকাল ৫টার সময় ২১৫ জন যাত্রী নিয়ে সন্দ্বীপের উদ্দেশ্যে যাত্রা করলে সন্ধ্যা ৭টা নাগাদ গুপ্তছড়া ঘাট থেকে অর্ধ কিলোমিটার দূরে অবস্থান করে। সেখানে লাল বোটে ৫০ জন যাত্রী বোঝাই করে ঘাটে যাওয়ার সময় সমুদ্রের প্রবল ঢেউয়ে লালবোটটি ডুবে যায়। পরে কোষ্টগার্ড, কুমিরা ও আগ্রাবাদ ফায়ার সার্ভিসের কর্মীরা ঘাটের ঘটনাস্থলে অভিযান চালিয়ে ২৬ জন যাত্রীকে জীবিত উদ্ধার করে ৭ জন মৃত যাত্রীর লাশ উদ্ধার করে বাকী নিখোঁজ ১৭ জন যাত্রীর খোজে অভিযান চালাচ্ছে তারা। কুমিরা ফায়ার সার্ভিসের ষ্টেশন কর্মকর্তা হারুন বলেন আমরা এখনো পর্যন্ত নিখোঁজদের সন্ধানে অভিযান পরিচালনা কর। নিখোঁজদের মধ্যে মাষ্টার ওসমান গনি, মাষ্টার আনোয়ার হোসেন শিপন, মাষ্টার ইউসুফ আলম সুমন, হাফেজ আমিনুর রসুল,শামসু, নিজাম, কামরুজ্জামান, তাহসিন (শিশু), নিহা (শিশু), হাফিজ উল্লাহ, মাঈন উদ্দিন, আবদুল হক সহ ১৭ জন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.