অষ্টম জাতীয় বেতন প্রকাশিত গেজেটের দ্রুত সংশোধনের দাবি চবি শিক্ষক সমিতির

0

চবি প্রতিনিধি: অষ্টম জাতীয় বেতন কাঠামো সংক্রান্ত প্রকাশিত গেজেটের দ্রুত সংশোধন এবং প্রতিশ্রুত পূরণ ও বাস্তবায়নের দাবি জানিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। তা না হলে কোন প্রকার শিথিলতা প্রদর্শন না করে কঠোর আন্দোলনের মাধ্যমে দাবি আদায় করা হবে জানিয়েছেন সংগঠনটির নেতারা।

রোববার দুপুর সাড়ে ১২টায় শিক্ষক সমিতির কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। এতে লিখিত বক্তব্য দেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. কাজী এস এম খসরুল আলম কুদ্দুসী। লিখিত বক্তব্যে তিনি বলেন, ”অষ্টম জাতীয় বেতন কাঠামো সংক্রান্ত প্রকাশিত গেজেটে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের দেওয়া অর্থমন্ত্রীর দেওয়া আশ্বাসের প্রতিফলন ঘটেনি। বর্তমান অবস্থায় অষ্টম জাতীয় বেতন কাঠামো বাস্তবায়িত হলে সপ্তম জাতীয় বেতন কাঠাামোর তুলনায় গ্রেড-১ প্রাপ্ত শিক্ষকের সংখ্যা অর্ধেক কিংবা তারও নিচে নেমে আসবে। উল্টো গ্রেড-১ প্রাপ্ত শিক্ষকদের মধ্য থেকে সুপার গ্রেডের দ্বিতীয় ধাপে পদোন্নতির ব্যাপারে কোন সুযোগ বা নির্দেশনা এ গেজেটে কিংবা অন্য কোন পরিপত্রে এ পর্যন্ত উল্লেখও করা হয়নি।

লিখিত এ বক্তব্যে তিনি আরো বলেন, ’জাতীয় অধ্যাপকদের সিনিয়র সচিবদের পর্যায়ে এনে এ বরেণ্য অধ্যাপকদেরও যেমন অপমান করা হয়েছে তেমনি তাদের পে-রোলে আনার প্রচেষ্টার মাধ্যমে অষ্টম বেতন কাঠামোকে করা হয়েছে বিতর্কিত। দেশে বর্তমানে পাঁচজন জাতীয় অধ্যাপক রয়েছেন। তাঁরা দেশ বরণ্যে ও সর্বজন শ্রদ্ধেয় ব্যক্তিত্ব। তাদের এ বেতন কাঠামোতে অন্তর্ভুক্তি অনাকাক্সিক্ষত ও জাতির জন্য লজ্জাজনক।’

তিনি দ্রুত অষ্টম জাতীয় বেতন কাঠামোতে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের ব্যাপারে সকল অসংগতি দূরীকরণের দাবি জানিয়ে এ শিক্ষক নেতা বলেন, ’ অন্যথায় এজন্য সৃষ্ট পরিস্থিতির জন্য বিশ্ববিদ্যালয় শিক্ষক সমাজ দায়ী থাকবেনা। বর্তমানে চবি শিক্ষকদেও জোরালো সেন্টিমেন্ট হচ্ছে কঠোর আন্দোলনের মাধ্যমে ন্যায্য দাবি আদায় এবং কোন প্রকার শিথিলতা প্রদর্শন না করা।’

সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ আবুল মনছুরসহ অন্যান্য শিক্ষক নেতারাও উপস্থিত ছিলেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.