আকাশে চলবে ট্রেন!

0

আন্তর্জাতিক ডেস্ক:: এবার চীনের আকাশপথে চলবে ট্রেন। এই ট্রেনের গতিবেগ হবে ঘণ্টায় ৭০ কিলোমিটার। সর্বোচ্চ ৫১০ জন যাত্রী নিয়ে সফর করতে পারবে ট্রেনটি।

আকশপথে পরীক্ষামূলকভাবে শুরু হয়েছে ঝুলন্ত ট্রেনের কার্যক্রম। সফল হলেই চীনে চালু হবে হাই স্পিড স্কাইট্রেনের যাত্রা।

প্রাথমিকভাবে চীনের শানদং প্রদেশের কুইংদাও শর এলাকায় পরীক্ষামূলকভাবে শুরু হয়েছে স্কাইট্রেনের কার্যক্রম। চীনের দাবি, যদি এই ট্রেনের পরীক্ষামূলক কার্যক্রম সফলতা অর্জন করে তাহলে এই ট্রেনই হবে চীনের সবচেয়ে দ্রুত গতির ট্রেন।

তাদের আরও দাবি এই স্কাইট্রেন চীনের বহুল প্রচলিত সাবওয়ে ট্রেনের তুলনায় তিনগুণ ভালো কাজ করতে পারবে। মূলত পার্বত্য অঞ্চল এবং বড় বড় শহরের যানজট জর্জরিত এলাকায় এই ট্রেন পরিষেবা বেশ কার্যকরী হবে বলে মনে করা হচ্ছে।

এছাড়াও কম খরচ এবং প্রচলিত যানবাহনের তুলনায় সহজভাবে পরিচর্যা করা যাবে এই স্কাইট্রেনের। এই ট্রেনটি বানিয়েছে কুইংদাও সিআরআরসি শিফাং কোং লিমিটেড। এই প্রজেক্টের টেকনিক্যাল ডিরেক্টর লিয়ু হুয়েন জানিয়েছেন, স্বল্প খরচে সবচেয়ে ক্ষমতাশীল যান তৈরির দিকেই আমাদের নজর ছিল। এই স্কাইট্রেন শব্দ নিয়ন্ত্রিত, আধুনিক অপারেটিং সিস্টেমই এটি চলবে।

উল্লেখ্য, স্কাইট্রেনের পরিষেবা এর আগে প্রথম শুরু হয় জার্মানিতে, তারপর জাপানে। ১৯০১ সালে জার্মানিতে প্রথম স্কাইট্রেনের পরিষেবা চালু হয়। চীন এক্ষেত্রে বিশ্বের তৃতীয় দেশ হিসেবে দ্রুত গতির স্কাইট্রেন পরিষেবা চালু করতে যাচ্ছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.