আজ মুসলমানদের পুণ্যময় রজনী পবিত্র শবেবরাত

0

বিশেষ প্রতিনিধি :   মুসলমানদের অন্যতম গুরুত্বপূর্ণ, পুণ্যময় রজনী পবিত্র শবেবরাত। ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশে ও এবাদত বন্দেগীর মধ্য দিয়ে সারাদেশের ধর্মপ্রাণ মুসলমানগণ আজ যথাযথ মর্যাদায় পবিত্র শবে বরাত পালন করবেন। মহিমান্বিত এ রজনীতে মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশ্বের মুসলমান সম্প্রদায় বিশেষ মোনাজাত ও দোয়া করবেন।

শবেবরাত উপলক্ষে আজ বৃহস্পতিবার দিবাগত রাতে পালিত হবে বিভিন্ন ধর্মীয় সংগঠনের উদ্যোগে ওয়াজ মাহফিল, কোরআন তেলাওয়াত, হামদ্‌, না’ত, জিকির, মিলাদ, কিয়াম ও দোয়া।

সূর্যাস্তের পর থেকে সূর্যোদয় পর্যন্ত আজকের রাত মহিমান্বিত ভাগ্যরজনী; পাপ মোচনের পরম সৌভাগ্যের রাত। ইসলাম ধর্মাবলম্বীরা বিশ্বাস করেন, এ রাতেই পরবর্তী বছরের জন্য ভাগ্য নির্ধারিত হয়। নির্ধারিত হয় হায়াত-মউত, রিজিক-দৌলত ও আমল। বিশেষ পুণ্য লাভের উদ্দেশ্যে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশের মুসলমানরা তাৎপর্যপূর্ণ এ রাতে ইবাদত-বন্দেগি, জিকির-আজকার, মিলাদ-মাহফিল, নফল নামাজ আদায় ও কোরআন তেলাওয়াতে মশগুল থাকবেন। মহিমান্বিত এ রাতের ফজিলত সম্পর্কে বলা হয়েছে, বরকতময় এ রাতে মুমিনদের প্রতি আল্লাহর বিশেষ অনুগ্রহ বর্ষিত হয়। আল্লাহর দরবারে উপস্থাপন করা হয় মানুষের আমলনামা। নির্ধারিত হয় তাবৎ মানুষের আগামী এক বছরের রিজিক। এ রাতেই তালিকাভুক্ত করা হয় পরবর্তী বছরের মৃত্যুবরণকারী ও জন্মগ্রহণকারীর নাম।

পবিত্র শবেবরাত উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

পবিত্র শবে বরাত উপলক্ষে ১২ মে শুক্রবার সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। সবশেষে বাদ ফজর আল্লাহর রহমত কামনায় মোনাজাতের মধ্যদিয়ে পবিত্র লাইলাতুল বরাতের সমাপ্তি হবে। এ উপলক্ষে ধর্মপ্রাণ মুসলমানরা কেউ কেউ একদিন বা দু’দিন আবার কেউ তিনদিন নফল রোজা রেখে থাকেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.