আত্মপ্রকাশ করল ‘বাংলাদেশ চলচ্চিত্র ফোরাম’

0

বিনোদন জগৎ,সিটিনিউজ :: নানা আলোচনা সমালোচনার পর অবশেষে আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ করল ‘বাংলাদেশ চলচ্চিত্র ফোরাম’ নামের সংগঠনটি। প্রযোজক নাসির উদ্দিন দিলুর সভাপতিত্বে রোববার (১ অক্টোবর) আনুষ্ঠানিকভাবে ঘোষণা হয়। যেখানে রয়েছেন চলচ্চিত্র সংশ্লিষ্ট তারকা অভিনেতা থেকে শুরু করে নির্মাতা ও প্রযোজক।

সোমবার (২ অক্টোবর) দুপুর ১২টায় ঢাকা ক্লাবের স্যামসন এইচ চৌধুরী সেন্টারে বসে বাংলাদেশ চলচ্চিত্র ফোরাম-এর সংবাদ সম্মেলন। সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হন প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী।

এদিকে সংবাদ সম্মেলনের আগেই সভাপতি নাসির উদ্দিন দিলু ও সাধারণ সম্পাদক কাজী হায়াতের স্বাক্ষরিত এক প্রেস নোটে সংগঠনটির প্রাসঙ্গিকতা সম্পর্কে জানিয়ে বলা হয়, চলচ্চিত্র শিল্পের সঙ্গে যুক্ত সকল শিল্পী, কলাকুশলী, নির্মাতা, প্রযোজক, পরিবেশক, প্রদর্শকদের স্বার্থ অধিকার ও মর্যাদা রক্ষায় ‘বাংলাদেশ চলচ্চিত্র ফোরাম’ একটি অরাজনৈতিক এবং অলাভজনক প্রতিষ্ঠান হিসেবে আজ থেকে কাজ করবে।

বাংলাদেশের চলচ্চিত্র দারুনভাবে সংকটকাল অতিক্রম করছে। সমস্ত সংকটকে দুরীভূত করে আমরা বাংলাদেশের চলচ্চিত্র পূর্বের গৌরবান্বিত দিনে ফিরিয়ে আনার জন্য অঙ্গিকারাবদ্ধ।

 

বাংলাদেশ চলচ্চিত্র ফোরামের নেতৃত্বে যারা থাকছেন

সভাপতি: নাসির উদ্দিন দিলু

সহ-সভাপতি:মোহাম্মদ হোসেন(হল মালিক)

সহ-সভাপতি: নাদের চৌধুরী

সহ-সভাপতি:ড্যানি সিডাক

সহ-সভাপতি: নাদের খান (হল মালিক)

 

সাধারণ সম্পাদক: কাজী হায়াত

যুগ্ম-সাধারণ সম্পাদক: কামাল মোহাম্মদ কিবরিয়া লিপু (হল মালিক)

সাংগঠনিক সম্পাদক: এম ডি ইকবাল (প্রযোজক)

সহ-সাংগঠনিক সম্পাদক: মোহাম্মদ রমিজ উদ্দিন(প্রযোজক/অভিনেতা)

সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক: ফারহান আমিন নতুন

আন্তর্জাতিক সম্পাদক: আরিফা পারভীন জামান মৌসুমী

দপ্তর সম্পাদক- জাহিদ হোসেন (পরিচালক/প্রযোজক)

কোষাধ্যক্ষ: কামরুজ্জামান কমল

 

সদস্য-

আব্দুল আজিজ

ওমর সানি

অমিত হাসান

কাজী মারুফ

নানা শাহ তারিক

শিবা শানু

বিদ্যা সিনহা মিম

ববি

শবনব বুবলি

ডি,জে সোহেল

হাফিজুর রহমান সুরুজ

বড়ুয়া মনোজ ধীমন(বাংলাদেশ দর্শক সমিতি)

সিরাজুল ইসলাম (বুকিং এজেন্ট)

অজিত নন্দী (বুকিং এজেন্ট)

শাকিব খান

 

উল্লেখ্য, গত কয়েক মাস ধরেই ঢাকাই চলচ্চিত্রে অস্থিরতা বিরাজ করছে। গত ঈদুল ফিতরে চলচ্চিত্রের ১৮টি সংগঠনের সমন্বয়ে গঠিত হয় চলচ্চিত্র পরিবার। চলচ্চিত্র পরিবার যৌথ প্রযোজনার সঠিক নিয়ম নীতির দাবিতে আন্দোলনে নামে।

এছাড়া বিভিন্ন কারণে শাকিব খানকে বয়কট ও জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার আব্দুল আজিজকে অবাঞ্ছিত ঘোষণা, পরিচালক গাজী মাহবুব, নৃত্য পরিচালক জাকির ও অভিনয়শিল্পী কমল পাটেকারের সদস্যপদ বাতিলসহ কয়েকজনকে নোটিশ পাঠায় সংশ্লিষ্ট সংগঠন। এসব কারণে চলচ্চিত্রাঙ্গন এখন দুই ভাগে বিভক্ত।

এ বিষয়ে পরিচালক কাজী হায়াৎ  বলেন, ‘ঝড় আসলে মানুষ আশ্রয় কেন্দ্রে যায়। সব এক জায়গায় থাকে। আমরাও তাই করছি। যারা নিয়মিত সিনেমায় কাজ করছেন তাদের প্রতি ঈর্ষান্বিত হয়ে একটি গোষ্ঠী কৃত্রিম জলোচ্ছ্বাসের সৃষ্টি করছে। এখন যারা কাজ করছেন তারা কী করবেন? তারা একটি আশ্রয় কেন্দ্র খুলছেন। আমরা নেতৃত্ব চাই না। আমাদের প্রতি আঘাত এলে যেন প্রতিরোধ করতে পারি এজন্যই একটা সংগঠন করতে চাচ্ছি।’

সংগঠনটি চলচ্চিত্রে কতটা সুফল বয়ে আনবে বলে মনে করেন? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘সুফল বয়ে আনবে কিনা সেটা বড় বিষয় নয়। বড় কথা হলো আমরা একত্রিত হচ্ছি।’

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.