আদিবাসীদের উচ্ছেদ ষড়যন্ত্র বন্ধের দাবিতে মানববন্ধন

0

মিরসরাই প্রতিনিধি : মিরসরাইয়ে আদিবাসীদের বসত ভিটা থেকে উচ্ছেদে ষড়যন্ত্র বন্ধের দাবিতে মানববন্ধন করেছে আদিবাসীরা। শনিবার (১০ জুন) উপজেলার করেরহাট ইউনিয়নের নলখোঁ আদিবাসী পাড়ার শতাধিক পরিবার উপজেলা সদরে ওই মানববন্ধন করে।

মানববন্ধনে আদিবাসীরা অভিযোগ করেন, প্রায় চারশ বছরের বেশি সময় ধরে করেরহাট ইউনিয়নের নলখোঁ এলাকার পাহাড়ি এলাকায় তাদের পূর্ব পুরুষরা বসবাস করে আসছে। সম্প্রতি দালাল চক্রের মাধ্যমে নাহার গ্রুপ নামে একটি প্রতিষ্ঠান আদিবাসী পাড়ার আশেপাশে পাহাড় কিনে পোল্ট্রিও গরুর খামার করার প্রক্রিয়া শুরু করে।

খামার করতে ইতিমধ্যে পাহাড় কাটা শুরু করেছে এবং আদিবাসীদের বসতভিটা থেকে উচ্ছেদ করতে নানাভাবে হুমকী দিয়ে আসছে। পূর্ব পুরুষের বসত ভিটা রক্ষায় তারা ইতিমধ্যে স্থানীয় চেয়ারম্যান এনায়েত হোসেন নয়ন ও উপজেলা নির্বাহী কর্মকর্তা জিয়া আহম্মেদ সুমন বরাবরে লিখিতভাবে আবেদন করেছেন।

কিন্তু প্রসাশনের কোন পদক্ষেপ না দেখা যাওয়ায় আদিবাসীদের মধ্যে বসতভিটা হারানোর আতঙ্ক দেখা দিয়েছে। আদিবাসীরা তাদের বসতভিটা রক্ষাও নাহার গ্রুপের ষড়যন্ত্র বন্ধে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন।

নলখোঁ ভূমি রক্ষা কমিটির সভাপতি রবাট ত্রিপুরার সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন চট্টগ্রাম ত্রিপুরা কল্যাণ পরিষদের সভাপতি ফুল কুমার ত্রিপুরা, চট্টগ্রাম জাতীয় মুক্তি কল্যাণ ফাউন্ডেশনের সভাপতি এডভোকেট আমীর আব্বাস, সাধন ত্রিপুরা, জনার্দ্দন ত্রিপুরা, কমল ত্রিপুরা, আনোয়ার হোসেন, সামিউল আলম রীচি প্রমুখ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.