আদিবাসীদের বাদ দিয়ে গণতন্ত্র বিকশিত হতে পারেনা

0

সাইফুল উদ্দীন, রাঙামাটি প্রতিনিধি::আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে রাঙামাটিতে র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে। বুধবার সকালে রাঙামাটি পৌরসভা প্রাঙ্গনে র‌্যালী পূর্ব আলোচনা সভায় সংসদ সদস্য ঊষাতন তালুকদার বলেন, আদিবাসীদের অধিকার অস্বীকৃতি করে রাষ্ট্রে গণতন্ত্র ও সম্প্রীতি বিকশিত হতে পারেনা। কাউকে বাদ দিয়ে রাষ্ট্র এগিয়ে যেতে পারেনা। তাই পার্বত্য অঞ্চলের ক্ষুদ্র জাতিসত্বা সমূহকে আদিবাসী হিসেবে স্বীকৃতির দাবি জানান তিনি।

আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপন কমিটির উদ্যোগে এবং ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) ও সনাকের সহযোগিতায় এই র‌্যালী, সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভার আয়োজন হয়।

আদিবাসী ফোরাম পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের আহবায়ক প্রকৃতি রঞ্জন চাকমার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য ঊষাতন তালুকদার। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ মানবাধিকার কমিশনের সদস্য প্রফেসর বাঞ্ছিতা চাকমা, নাগরিক কমিটির আহবায়ক গৌতম দেওয়ান, শিক্ষাবিদ প্রফেসর মংসানু চৌধুরী।

প্রধান অতিথির বক্তব্যে ঊষাতন তালুকদার আরো বলেন, পাহাড়িরা ধংস হওয়ার জন্য জন্ম গ্রহন করেনি। তারা নিজের রক্ত দিয়ে হলেও নিজ জাতিকে রক্ষা করার জন্য সংগ্রাম করে যাবে। পাহাড়িরা তাদের অধিকার রক্ষার জন্য যে কোন আন্দোলন করতে প্রস্তুত বলেও জানান তিনি।

আলোচনা সভার পূর্বে সাংস্কৃতিক অনুষ্ঠান ও পরে র‌্যালী বের করা হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.