আফগানিস্তানে জঙ্গি হামলা, নিহত অর্ধশত

0

আন্তর্জাতিক ডেস্ক:: আফগানিস্তানের উত্তরে সার-ই-পুল প্রদেশের সিদ জেলায় জঙ্গি হামলায় বেসামরিক নারী ও শিশুসহ ৫০ জন নিহত হয়েছে।

হামলার জন্যে তালেবান এবং আইএস উভয় জঙ্গি গোষ্ঠীকেই দায়ী করছে দেশটির সরকার। এই হামলার প্রথম লক্ষ্য ছিল স্থানীয় পুলিশের নিয়ন্ত্রণে থাকা একটি নিরাপত্তা চৌকি।

সেখানে হামলার পর আততায়ী জঙ্গি গোষ্ঠীর সদস্যরা পাশের গ্রামে ঢুকে পরে। এরপর নির্দয়ের মতো মূলত শিয়া মুসলিম গ্রামবাসীদের ওপর গুলি চালাতে থাকে। সেই হামলা থেকে রেহাই পায়নি নারী এবং শিশুরাও।

প্রাদেশিক গভর্নরের মূখপাত্র জানান,

‘বেসামরিক নাগরিকদের এখানে অত্যন্ত নিষ্ঠুর ও অমানবিকভাবে হত্যা করা হয়েছে। এই হামলায় আফগান নিরাপত্তা বাহিনীর সাত সদস্যকেও হত্যা করা হয় এবং বেশ কয়েকজন বিদ্রোহীও নিহত হয়েছে’।

হামলায় তালেবান এবং আইএস জঙ্গিগোষ্ঠী একসঙ্গে মিলে অংশ নিয়েছে বলে ধারণা করা হচ্ছে, এমনকি তাদের মাঝে বিদেশীও থাকতে পারে। আর তারা সকলেই সুন্নী মুসলিম জঙ্গিগোষ্ঠী বলে দাবি করছে আফগান সরকার।

অবশ্য তালেবান গোষ্ঠীর পক্ষ থেকে বেসামরিক নাগরিকদের হত্যার বিষয়টি নাকচ করে দেয়া হয়েছে। তারা কেবল সরকার সমর্থিত মিলিশিয়া দলের ২৮জন সদস্যকে হত্যার দায় স্বীকার করেছে।

জঙ্গিদের এমন হামলা মানবতাবিরোধী বলে নিন্দা জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট আশরাফ ঘানি। তিনি এক বার্তায় জানান,

“আবারো সন্ত্রাসীরা বেসামরিক নারী ও শিশুদের হত্যা করেছে। তাদের এই বর্বর আইন মানবাধিকারের সরাসরি লংঘন এবং এটি একটি যুদ্ধাপরাধ।”

এদিকে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আফগানিস্তানে মার্কিন বাহিনীর সহায়তা বাড়ানোর জন্যে সেখানে আরো সেনা ও পুলিশ সদস্য বাড়ানোর বিষয় বিবেচনা করছে।

সাম্প্রতিক সময়ে আফগানিস্তানে এ ধরনের হামলা বেড়েছে। জাতিসংঘের হিসেবে জঙ্গি হামলায় চলতি বছরে এখন পর্যন্ত এক হাজার ৬৬২জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.