ইফতারে মজাদার পুডিং

0

রান্নাঘর : দুধ ও ডিমের পুডিং বেশ জনপ্রিয় একটি খাবার। ইফতারে যদি পুডিং হয়, তাহলে আর কোন কথা নেই। এটি এমন একটি খাবার যা সকলের খুব পছন্দ।

উপকরণ: দুধ, ৭৫০ এমএল বা হাফ লিটারের বেশি (যা জ্বাল দিয়ে অর্ধেক করে, পরে ঠাণ্ডা করে নিতে হবে), ডিম ৪টা, চিনি, ৫/৭ টেবিল চামচ (চিনি বেশি পছন্দ করলে আরো দিতে পারেন), হাফ টেবিল চামচ ঘি বা মাখন/বাটার (গলিয়ে)।

প্রণালী: হাফ লিটার ফুল ক্রিম দুধ নিন। জ্বাল দিয়ে অর্ধেক করে ফেলুন, মোটা মুটি এককাপ গাঢ় দুধ হলে চলবে। দুধ গাঢ় হয়ে গেলে নামিয়ে ঠান্ডা করে নিন। (কিছুতেই গরম নয়!)। এরপর ডিম ভালো করে ফাটিয়ে নিন। এবার চিনি পরিমাণমত দিন। এবার হাফ টেবিল চামচ ঘি বা বাটার (গলিয়ে) দিন এবং আবারো ভাল করে মিশিয়ে নিন (আমি বাটার বা মাখন দিয়েছি)। হয়ে গেলো ডিম, চিনি, ঘি এর মিশ্রন।

ক্যারামেল দিয়ে পুডিং রান্না বাটি প্রসেস: পুডিং বাটিতে ক্যারামেল (চিনি) বসানোর প্রসেস দেখে নিন। যে বাটিতে পুডিং বসাবেন সেই বাটি অবশ্যই এলুমিনিয়ামের হতে হবে। (এই ধরনের বাটি যে কোন গ্রোসারিতে পাওয়া যায়, আমরা টিফিনের বাটিতে বসিয়েছিলাম) বাটিতে এক চা চামচ চিনি ছিটিয়ে দিন। বেশী নয়। কয়েক চামচ চিনি দিন। মাঝারি আঁচে চিনি গলে সিরা হয়ে লাল হতে থাকবে। আগুন কমিয়ে দিন এবং নাড়িয়ে এই লাল সিরা পুরা বাটিতে বিছিয়ে লাগিয়ে দিন। বাটিতে ক্যারামেল বসে গেল এবং চুলা থেকে সরিয়েবাটি ঠাণ্ডা করে নিন।

একটা বড় খোলা পাত্রে পানি নিন এবং তাতে এমন একটা স্ট্যান্ড বসিয়ে নিন। স্ট্যান্ড না থাকলে পানি কম দিবেন যাতে পুড়িং এর বাটি বসালে নড়বে না। পাত্রের মাঝামাঝি পুডিং এর বাটি বসিয়ে দিন। পুডিংয়ের বাটিতে একটা ঢাকনা দিন। এবার বড় পাত্রের ঢাকনা দিন। আগুন মাধ্যম আঁচে চলবে। মিনিট ৩০ লাগতে পারে। আগুন কমিয়ে দিলে পানি ফোটা বন্ধ হবে এবং পুডিংয়ের বাটির ঢাকনা উলটে একটা টেস্ট করে দেখুন পুডিং হল কি না। একটা চামচের পিছনের অংশ পুডিং এ প্রবেশ করান যদি দেখেন চামচ সহজেই প্রবেশ করছে এবং পুডিং এর কাই লেগে নাই, তা হলে পুডিং হয়ে গেল।
হয়ে গেলে তুলে রাখুন, ঠাণ্ডা হতে দিন।

একটা পরিবেশনের প্লেট নিন। একটা ছুরির মাথা দিয়ে পুড়িং এর চার পাশ একটু নাড়িয়ে দিন। এটা এই জন্য করবেন যেন বাটি উলটে দিলে পুরা পুড়িং খুলে যায়। বাটির উপরে প্লেট ধরে খুব আলতোভাবে উলটে দিন।

পরিবেশন : আপনি চাইলে গরম গরম খেতে পারেন। অাবার ঠাণ্ডা করে ফ্রিজে রেখেও খেতে পারেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.