ইলিশের ভর্তা খেতে অসাধারণ

0

অগ্নিলা সাহা,সিটিনিউজ  ::  ইলিশের লেজ ভর্তা খেতে অসাধারণ। সাধারণত মাওয়ায় ইলিশ কিনতে ও খেতে ভাল পাওয়া যায়। আর স্পেশালি ইলিশের লেজের ভর্তা এই মাওয়া ঘাটে খুব ভালো পাওয়া যায়। একে তো কাটা বাছার ঝামেলা থাকে না তার উপর এর স্বাদ অসাধারণ। আজ আমি সেই রেসিপি দিবো সহজ ভাবে। যদিও এর রেসিপি এভেইলেবল তবু আমার এই সিম্পল সহজ রেসিপি আপনাদের জন্য।
উপকরণ –
এর জন্য আমি নিয়েছি
 তিন টুকরা ইলিশের লেজ (একটু বড়ো সাইজ) প্রায় এক কাপ
 একটা বড়ো পেয়াজ আধা কাপের মতো
 রসুন ছয় কোয়া
 শুকনা মরিচ (৫টি)
 কাচাঁ মরিচ (৪ টি)
 ধনে পাতা (দুই টেবিল চামচ কুচি)
 এক টুকরা লেবু
 পরিমান মতো সাদাতেল এবং সর্ষের তেল
 লবন (স্বাদ মতো)
 হলুদ (আধা চামচের কম)
 মরিচের গুড়া (এক চামচ)

প্রস্তুত প্রনালী :
প্রথমে লেবুর রস ও মরিচের গুড়া ও হলুদ লবন দিয়ে মাছ কমপক্ষে ১৫ মিনিটে মাখিয়ে রাখবো, এটাই কাটাকে নরম করে দেবে অনেকটা । এদিকে তেল গরম করে শুকনা মরিচ ভেজে নিবো বোটা না ছারিয়ে তাহলে মরিচ মচমচা ভালো হবে।
এবার চার কোয়া রসুন ভেজে নিবো,অর্ধেক পেয়াজ হালকা করে ভেজে নিবো,মাছ ভেজে কাটা ছারিয়ে নিবো, এবার একদিকে বাকি দুই কোয়া রসুন কুচি ও কাচাঁ মরিচ কুচি ,শুকনা মরিচ, লবন ধনে পাতা বাকি কাঁচা পেয়াজ মেখে নিবো এর সাথে পেয়াজ রসুন ভাজা মেখে, মাছ মিশিয়ে নিবো। সব শেষে সর্ষের তেল মিশিয়ে গরম ভাতের সাথে সার্ভ করুন।

বি দ্র : মাছ আপনারা বেশি ভাজতে পারেন, রসুন /পেয়াজ কাঁচা বা ভাজা একটা ইউজ করতে পারেন, ঝাল কম বেশি দিতে পারেন । এক কথায় আপনার স্বাদ ঠিক রেখে অদল বদল চলতেই পারে।

লেখক- অগ্নিলা সাহা, রাধা’স কিচেন,০১৬৭-৯৭৯৫৩৫৭

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.