একটু সহযোগিতা করুন- মেয়র আ জ ম নাছির

0

গোলাম সরওয়ার,সিটিনিউজ ::   মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, আপনারা সিটি কর্পোরেশনকে একটু সহযোগিতা করুন ট্যাক্স প্রদানের মাধ্যমে স্বনির্ভর করে তুলুন। আমি পাই টু পাই আপনাদেরকে নাগরিক সেবা বুঝিয়ে দিব।

ভাড়ার সঠিক তথ্য গোপন করে গৃহকর ফাঁকি দেওয়া বাড়ির মালিকদের সমালোচনা করে তিনি বলেছেন, ন্যায্য গৃহকর না দিলেও অনেক বাড়ির মালিক শহরের ভাঙ্গা-অন্ধকার সড়ক ও দুর্গন্ধ নিয়ে সমালোচনা করতে ছাড়েন না।

রাজস্ব আয় নগর উন্নয়নের রক্ত সঞ্জীবনী।

রাজস্ব আয়ের উপরই সিটি কর্পোরেশনের সামগ্রিক ব্যয়, বেতন, ভাতা ও উন্নয়ন কর্মকা- পরিচালিত হয়। রাজস্ব আয়ের সাথে নগরের কাঙ্খিত উন্নয়ন লক্ষ্যমাত্রা প্রত্যক্ষভাবে সম্পর্কিত- এ কথাটি নগরবাসীকে আন্তরিকভাবে উপলব্ধি করতে হবে।

বৃহস্পতিবার(২৭ জুলাই) দুপুরে নগরীর থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রাম (টিআইসি) মিলনায়তনে চসিকের রাজস্ব বিভাগের ২০১৭-১৮ অর্থবছরের কর্মপরিকল্পনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব বলেন ।

চসিক মেয়র আরো বলেন, গরীবদের শতভাগ ট্যাক্স মওকুফ করা হবে জানিয়ে মেয়র বলেন, ট্যাক্স নিয়ে অনেকেই অনেকভাবে আলোচনা, সমালোচনা ও অপরাজনীতি করেছেন।

তারা চট্টগ্রামের উন্নয়নকে ক্ষতিগ্রস্থ করতে চান। যা কোনভাবে কাম্য নয়।

তবে কথা হলো, সিটি কর্পোরেশন ট্যাক্স ধার্য করার এখতিয়ার রাখে না। সিটি করপোরেশন সরকার ধার্যকৃত ট্যাক্স হার আদায়ের এখতিয়ার রাখে মাত্র। তারপরও আমরা বর্তমান সময়ে সরকার কর্তৃক বর্ধিত ট্যাক্স হার আদায় করছি না।

সেই ১৯৮৫ সালে ধার্যকৃত ১৭ শতাংশ ট্যাক্স হারই আমরা এখনো আদায় করছি। অথচ এই সুদীর্ঘ সময়ে নগরে ভবনের সংখ্যা বেড়েছে। বেড়েছে ভবনস্থিত ফ্লোরের সংখ্যাও। তার উপর বেড়েছে বাসা ভাড়াও। এক্ষেত্রে সরকারকে ট্যাক্স প্রদান করা ভবন মালিকদের নাগরিক দায়িত্ব।

জলাবদ্ধতা  এটা একদিনের সমস্যা না, দীর্ঘদিন ধরে হয়ে আসছে। শহরে যে পরিমাণ লো লেন করার কথা সেটা হয়নি। শহর বর্ধিত করা হয়নি। মহিউদ্দিন চৌধুরী সাহেব চেয়েছিলেন, শহর বর্ধিত করতে। কিন্তু তিনি সেটা নানা কারণে করতে পারেননি।

শহর বর্ধিত হলে এতো চাপাচাপি হতো না। জলাবদ্ধতা থেকে বাঁচতে সময় দিতে হবে। দুর্ভোগ হচ্ছে, সে দুর্ভোগ মেনে নিয়েই সময় দিতে হবে। জলাবদ্ধতা সমস্যাটা আমার আমলের সমস্যা না। আগেও এ সমস্যা হয়েছে, কাউকে দায়ি না করে আমাদের কাজ করতে হবে।

জলাবদ্ধতায় নগরবাসী কষ্ট পাচ্ছে স্বীকার করে সাংবাদিকদের উদ্দেশ্যে মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, জলাবদ্ধতার সমস্যা আপনারা তুলে ধরছেন এটা ভালো কথা। জলাবদ্ধতা নিয়ে কম্প্রোমাইজ করার কোন সুযোগ নেই।

আজকে দেখেন, জলাদারে স্থাপনা হয়ে গেছে। কল্পলোক-১, ২ এগুলো কোথায় হয়েছে? আগে সেখানে পানি জমে থাকতো। অনন্যা, সেখানে বিশাল পানি হাউস ছিলো। এখনো কিছুৃটা পানি যাচ্ছে। স্থাপনা হলে সেটাও যাবে না। হালিশহরেও দেখেন। আমরাই তো এসব জলদার শেষ করছি। অপরিকল্পিত নগরায়নের কারণেই শহর শেষ হচ্ছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.