কক্সবাজারে অবৈধ স্থাপনার বিরুদ্ধে যৌথ অভিযান

0

শাহজাহান চৌধুরী শাহীন, কক্সবাজার: কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ (কউক)জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের যৌথ অভিযান চালিয়ে অবৈধ দখলদারদের আড়াই লাখ টাকা জরিমানা করেছে। এছাড়াও পাহাড়ে অবৈধ বসবাসকারীদের শীঘ্রই সরে যাওয়া নির্দেশ এবং পাহাড় কাটায় জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হচ্ছে।

মঙ্গলবার(২১মার্চ)সকাল সাড়ে ১০ টা হতে দুপুর ২ টা পর্যন্ত কক্সবাজার শহরের বিভিন্ন অবৈধ স্থাপনা ও দখলদারদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হয়।

শহরের রুমালিয়ারছড়া, পল্লানকাটা, লাইট হাউস, পাহাড়তলীতে পাহাড়ের পাদদেশে গড়ে তোলা অবৈধ বাড়ি ঘর উচ্ছেদ করা হয় এবং অসংখ্য অনুমোদনবিহীন স্থাপনার বৈদ্যুতিক সংযোগ বিচ্ছিন্ন করা হয়। এছাড়া যারা সরকারী জায়গা দখলে নিয়ে ঝুকিপুর্ণভাবে অবৈধ বসবাস করছে তাদেরকে শীঘ্রই সরে যাওয়ার জন্য নির্দেশ দেয়া হয় ।

অভিযান চলাকালে কউক চেয়ারম্যান লে. কর্ণেল (অবঃ) ফোরকান আহমদ, এলডিএমসি, পিএসসি সাংবাদিকদের বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন আধুনিক কক্সবাজার বাস্তবায়নের জন্য নিরলসভাবে কাজ করে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন ।

পাহাড়ের পাদদেশে গড়ে তোলা অবৈধ বাড়ি ঘর উচ্ছেদ
পাহাড়ের পাদদেশে গড়ে তোলা অবৈধ বাড়ি ঘর উচ্ছেদ

তিনি বলেন, প্রধানমন্ত্রী পর্যটন নগরী কক্সবাজারকে আধুনিক রুপে সাজানোর জন্য এবং বিশ্বের দরবারে নতুনভাবে পরিচয় করিয়ে দেয়ার জন্য কাজ করে যাচ্ছেন। কক্সবাজারে মাষ্টার প্ল্যান অনুযায়ী বিভিন্ন মেঘা প্রকল্প বাস্তবায়ন করে একটি আধুনিক নগরী গড়ে তুলতে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ বদ্ধপরিকর ।

তিনি আরো বলেন, বর্ষা মৌসুমে পাহাড় কাটার ফলে পাহাড়ে অবৈধ বসবাসকারীরা যাতে পাহাড় ধবসের মারাত্মক দুর্ঘটনায় কবলিত না হয় তার জন্য তাদেরকে অপসারণ, পাহাড় কাটা বন্ধ, অবৈধ দখলকারীদের উচ্ছেদ ও অনুমোদনহীন স্থাপনার বিরুদ্ধে এধরনের অভিযান চলমান থাকবে।

অভিযানে উপস্থিত ছিলেন, কউক এর সদস্য (প্রকৌশল) লে. কর্ণেল মোহাম্মদ আনোয়ার উল ইসলাম, উপ-প্রধান নগর পরিকল্পনাবিদ সারোয়ার উদ্দিন আহমদ, সচিব ও ম্যাজিস্ট্রেট মোঃ আব্দুস সোবাহান, পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক সরদার শরিফুল ইসলাম, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সেলিম শেখ, পুলিশ প্রশাসন, আনসার ও পিডিবি’র প্রতিনিধি এবং কউক এর কর্মকর্তা-কর্মচারী এবং গণমাধ্যমকর্মীরা ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.