ক্রেতাদের পোশাকের দাম বাড়াতে বললেন বাণিজ্যমন্ত্রী

0

সিটিনিউজ ডেস্ক::ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ভুক্ত ক্রেতাদের পোশাকের দাম বাড়াতে অনুরোধ জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ের সভা কক্ষে তৃতীয় ইইউ-বাংলাদেশ বিজনেস ক্লাইমেট ডায়লগ শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

ডায়লগে বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব সুভাশিষ বসু, বাংলাদেশে ইইউ রাষ্ট্রদূত পিয়েরে মায়াদুনসহ ইইউভুক্ত অন্যান্য দেশের রাষ্ট্রদূতরা উপস্থিত ছিলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, রানা প্লাজা ধসের পর বিদেশি ক্রেতা পোশাকের দাম বাড়ায়নি বরং কমিয়েছে। কিন্তু ক্রেতাদের চাহিদা অনুযায়ী পোশাক কারখানাগুলোকে গ্রিন কারখানায় পরিণত করতে অনেক বিনিয়োগ করেছেন উদ্যোক্তারা। তাই আজকের ডায়লগে ইইউভুক্ত দেশের প্রতিনিধিদের বলা হয়েছে, তারা যেন তাদের দেশের ক্রেতার তৈরি পোশাকের দাম বাড়ায়।

তিনি বলেন, তৈরি পোশাক কারখানার নিরাপত্তার মান উন্নয়নে গঠিত মার্কিন ক্রেতা জোট অ্যালায়েন্স এবং ইউরোপীয় ইউনিয়নের ক্রেতা জোট অ্যাকর্ডের কার্যক্রমের মেয়াদ শেষ হবে ২০১৮ সালের জুলাই মাসে। তবে তারা তাদের কার্যক্রম ২০২১ সাল পর্যন্ত চালিয়ে যেতে চেয়ে চিঠি দিয়েছে। তবে এখনো তাদের বিষয়ে সিদ্ধান্ত নেয়নি। ২০১৮ সালে তাদের মেয়াদ শেষ হওয়ার পরই সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

তিনি আরও বলেন, ইইউভুক্ত উদ্যোক্তাদের বাংলাদেশে বিনিয়োগের সুযোগ বাড়ানো হয়েছে। যৌথভাবে বিনিয়োগে গেলে আগে নিয়ম ছিল বাংলাদেশের অংশ থাকবে ৬০ শতাংশ এবং তাদের অংশ ৪০ শতাংশ। এখন সেটা বাড়িয়ে তাদের জন্য ৪৯ শতাংশ এবং বাংলাদেশের জন্য ৫১ শতাংশ করা হয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.