খায়রুল হকের বক্তব্য আইন বহির্ভূত: ফখরুল

0

ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে দেওয়া বক্তব্যের জন্য সাবেক প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হকের বিচার হওয়া উচিত বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল আলমগীর।

আজ সোমবার নিজ জেলা ঠাকুরগাঁওয়ে বন্যার্তদের মধ্যে ত্রাণ বিতরণের সময় এ মন্তব্য করেন বিএনপির মহাসচিব।

গত ১ আগস্ট বিচারপতিদের অপসারণ-সংক্রান্ত সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে দেওয়া হাইকোর্টের রায় বহাল রেখে আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহাসহ সাত বিচারপতির স্বাক্ষরের পর ৭৯৯ পৃষ্ঠার এ রায় প্রকাশ করা হয়।

পূর্ণাঙ্গ রায় প্রকাশের এক সপ্তাহেরও  বেশি সময় পর ৯ আগস্ট রায়টিকে অগণতান্ত্রিক ও পূর্বপরিকল্পিত মন্তব্য করে আইন কমিশনের চেয়ারম্যান ও সাবেক প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হক বলেন, ষোড়শ সংশোধনীর রায়ে সংবিধানের অপব্যাখ্যা করা হয়েছে। তাই সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল ফিরিয়ে আনতে হলে আবার সংবিধান সংশোধন করতে হবে। সংবিধানে যেহেতু সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল ছিল না, সেহেতু এটা রাখা সংবিধান পরিপন্থী।

ত্রাণ বিতরণের সময় মির্জা ফখরুল বলেন, ষোড়শ সংশোধনীর রায় নিয়ে খায়রুল হকের বক্তব্য দেওয়া আইন বহির্ভূত।

‘একজন পুরাতন প্রধান বিচারপতি, বিচারপতি খায়রুল হক সাহেব, তিনি হঠাৎ করে এই বর্তমান প্রধান বিচারপতি বা সুপ্রিম কোর্টের আপিল বিভাগ যে রায় দিয়েছেন, তার সমালোচনা করলেন। সমালোচনা করে তিনি (খায়রুল) বললেন যে, যে কথাগুলো বলার দরকার ছিল না, এই প্রধান বিচারপতি এবং আপিল বিভাগ তা-ই করেছে’, বলেন ফখরুল।

‘আমি তাঁকে প্রশ্ন করতে চাই, আপনি প্রধান বিচারপতি ছিলেন। মুন সিনেমা হলের একটি মামলা ছিল, ব্যক্তিগত সম্পত্তি নিয়ে মামলা। সেই মামলার রায় দিতে গিয়ে আপনি পঞ্চম সংশোধনী বাতিল করে দিলেন এবং বাতিল করে দিয়ে জনগণের অধিকার আপনি কেড়ে নিলেন’, যোগ করেন বিএনপির মহাসচিব।

সাবেক প্রধান বিচারপতি খায়রুল হকের উদ্দেশে মির্জা ফখরুল আরো বলেন, ‘…আজকে আইন কমিশনের চেয়ারম্যানের পদে বসে, যেখান থেকে আপনি সরকারি বেতন পান, সেখান থেকে আপনি প্রেস কনফারেন্স করে আপনি আজকে বিচার বিভাগের সমালোচনা করছেন, যেটা আপনি করতে পারেন না।’

‘সম্পূর্ণ বেআইনি। আপনি এই যে বক্তব্য দিয়েছেন, সেই বক্তব্য সম্পূর্ণ অবৈধ বক্তব্য। এই জন্য আপনার বিচার হওয়া উচিত বলে আমরা মনে করি।’

বন্যার্তদের সাহায্য না করে সরকারি দলের নেতাকর্মীরা শুধু বক্তব্য দেওয়ায় ব্যস্ত অভিযোগ করে বিএনপির মহাসচিব বলেন, চালসহ নিত্যপণ্যের দাম এখন সাধারণ মানুষের নাগালের বাইরে চলে গেছে। অথচ সেদিকে নজর দিচ্ছে না সরকার।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.