গুগলে বাংলা নলেজ গ্রাফ চালু

0

তথ্য ও প্রযুক্তি : বাংলা পৃথিবীর ষষ্ঠতম বহুল ব্যবহৃত ভাষা। আর তাই বিশ্বের ২০০ মিলিয়ন বাংলা ভাষাভাষীদের সুবিধার্থে মার্কিন টেক জায়ান্ট গুগল ২৯ মার্চ বুধবার, নলেজ গ্রাফে যোগ করেছে বাংলা ভাষা। ২০১৩ সালে চালু করা গুগলের নলেজ গ্রাফে এতদিন বাংলা ব্যতীত ৪০টি ভাষা থাকলেও এবার যুক্ত হয়েছে বাংলা ভাষাও। বাংলা ভাষায় উন্নত সার্চ অভিজ্ঞতা দিতেই এ সেবা চালু করেছে গুগল।

গুগলে যখন ব্যবহারকারীরা ল্যান্ডমার্ক, সেলিব্রেটি, শহর, স্পোর্টস টিম, ভবন, মুভি কিংবা চলমান গুরুত্বপূর্ণ কোনো বিষয় নিয়ে সার্চ করে, তখন ওয়েবসাইটের লিংকের পাশাপাশি সরাসরি সেগুলোর তথ্য সার্চ ইঞ্জিনের ডান পাশে আলাদা মেন্যুতে প্রদর্শন করা হয় নলেজ গ্রাফে। ফলে ওয়েবসাইটে প্রবেশ না করেই সংশ্লিষ্ট বিষয়ের তথ্য জানা যায়।

উদাহরণস্বরূপ, যখন আপনি রবীন্দ্রনাথ ঠাকুর সম্পর্কে গুগলে সার্চ করবেন, তখন রবীন্দ্রনাথ ঠাকুরের সম্পর্কিত প্রাথমিক গুরুত্বপূর্ণ তথ্যগুলো কোনো ওয়েবসাইটে প্রবেশ না করেই, সার্চ ইঞ্জিনের ডান পাশে দেখা যায়, এটিই হচ্ছে গুগলের নলেজ গ্রাফ সেবা। আর এখন থেকে গুগল সার্চে নলেজ গ্রাফে বাংলা ভাষায় তথ্য প্রদর্শিত হবে।

শুধু তাই নয়, বাংলায় সার্চের সময় বানান ভুলও হলে সংশোধন সমর্থন দেবে গুগল। বর্তমানে ভারতে বাংলায় নলেজ গ্রাফ চালু করা হলেও, শিগগির বিশ্বব্যাপী এই সেবা পাওয়া যাবে বলে জানিয়েছে গুগল।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.