চট্টগ্রামে ছাত্রলীগের সংঘর্ষ ও ভাংচুর : নগরবাসী আতংঙ্কে

0

নিজস্ব প্রতিনিধি :   চট্টগ্রাম নগরীতে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়েছেন নগর ছাত্রলীগের নেতাকর্মীরা । এ পরিস্থিতিতে বর্তমানে আউটার স্টেডিয়ামসহ নগরবাসীর মধ্যে আতংঙ্ক ও উত্তেজনা বিরাজ করছে ।

মঙ্গলবার বিকেলে ছাত্রলীগ নেতাকর্মীরা প্রথমে মানববন্ধন ও পরে রাস্তা আটকে সমাবেশ শুরু করলে গুরুত্বপূর্ণ ওই রাস্তায় যান চলাচল বন্ধ হয়ে যায়। মহানগর যুবলীগের যুগ্ম আহ্বায়ক ফরিদ মাহমুদ সমাবেশে এসে একাত্মতা প্রকাশ করেন। আউটার স্টেডিয়ামে সুইমিং পুল নির্মাণের কাজ বন্ধ করতে গিয়ে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়েছেন নগর ছাত্রলীগের নেতাকর্মীরা। বিকেল সোয়া ৪টার দিকে পুলিশের বাধা উপেক্ষা করে ছাত্রলীগকর্মীরা একত্রিত হয়ে আউটার স্টেডিয়ামে প্রবেশ করে। সুইমিং পুল নির্মাণ এলাকার টিনের বেড়া ভেঙে তারা কয়েকটি স্থানে অগ্নিসংযোগ করে এবং এক পর্যায়ে পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল ছোড়া শুরু করে।

এ সময় ছাত্রলীগ কর্মীরা আউটার স্টেডিয়ামের পাশে বেশ কিছু রেস্তোরাঁ, দোকান ও যানবাহন ভাংচুর করে বলে প্রত্যক্ষদর্শীরা জানান।

ছাত্রলীগ নেতাকর্মীরা প্রথমে মানববন্ধন ও পরে রাস্তা আটকে সমাবেশ । ছবি- মো: হানিফ

চট্টগ্রাম নগর পুলিশের উপ-কমিশনার মোস্তাইন হোসেন জানান, প্রায় এক ঘণ্টা ধরে ধাওয়া পাল্টা ধাওয়া ও সংঘর্ষের মধ্যে পুলিশসহ প্রায় ২৫ জন আহত হন। ভাংচুর করা হয় বেশ কয়েকটি গাড়ি। পরে পুলিশ শটগানের গুলি ও টিয়ার শেল ছুড়ে ছাত্রলীগকর্মীদের ছত্রভঙ্গ করে দেয়।
ভিডিও ফুটেজ দেখে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করা হবে ।

চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক নুরুল আজিম রনি বলছেন, সংঘর্ষের সময় তার কমিটির যুগ্ম সম্পাদক অমিতাভ চৌধুরী বাবু, গোলাম সামদানী জনি ও সম্পাদকমণ্ডলীর সদস্য লিটন চৌধুরী রিংকু গুলিবিদ্ধ হয়েছেন। এছাড়া আরও অন্তত ১৫ জন আহত হয়েছেন।

“খেলার মাঠ সংরক্ষণের জন্য আমরা আগে থেকেই আন্দোলন করে আসছি। আমাদের আজকের কর্মসূচিও পূর্বঘোষিত। কিন্তু পুলিশ আমাদের ওপর অন্যায়ভাবে হামলা করেছে।” ‘দোষী’ পুলিশ সদস্যদের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নেওয়ার দাবি জানান রনি।

অন্যদিকে উপ-কমিশনার (দক্ষিণ) মোস্তাইন হোসেন বলেন, “আগে অনুমতি না নিলেও তাদের তাৎক্ষণিক সমাবেশ করার অনুমতি দিয়েছি। কিন্তু এক পর্যায়ে তারা সু্‌ইমিং পুল এলাকায় ঢুকে ভাংচুর শুরু করে।”

মহানগর ছাত্রলীগের সভাপতি ইমরান আহমেদ ইমু ও সাধারণ সম্পাদক রনি এর নেতৃত্বে ছিলেন বলে জানান এই পুলিশ কর্মকর্তা।

কোতোয়ালি জোনের সহকারী কমিশনার জাহাঙ্গীর আলম জানান, সংঘর্ষের সময় তাদের ১৪ পুলিশ সদস্য আহত হয়েছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ৬০ রাউন্ড শটগানের গুলি এবং ছয় রাউন্ড টিয়ার শেল ছুড়েছে পুলিশ।

চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়াম সংলগ্ন আউটার স্টেডিয়ামের ৭০ হাজার ৩৮০ বর্গফুট জায়গায় ১১ কোটি ৪০ লাখ টাকা ব্যয়ে সুইমিং পুল নির্মাণ করা হচ্ছে চট্টগ্রামে জেলা ক্রীড়া সংস্থার (সিজেএকএস) তত্ত্বাবধানে, যার সাধারণ সম্পাদক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন।

অন্যদিকে এই আউটার স্টেডিয়ামেই প্রতিবছর ডিসেম্বরে মুক্তিযুদ্ধের বিজয় মেলার আয়োজন করা হয়, যার অন্যতম উদ্যোক্তা সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরী।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.