চট্টগ্রামে নানা কর্মসূচির মাধ্যমে জাতীয় শোক দিবস পালন

0

চট্টগ্রাম অফিস :   যথাযোগ্য মর্যাদায় ১৫ আগস্ট চট্টগ্রামে পুষ্পস্তবক অর্পণ, কালোব্যাজ ধারণ, শোক র‌্যালিসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪০তম শাহাদাৎ বার্ষিকী, জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

১৯৭৫ সালের ১৫ আগস্টে অবিসংবাদিত নেতা সর্বকালের শ্রেষ্ঠ বাঙালী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করেছিল ঘাতকরা।

দিনটি স্মরণে চট্টগ্রাম সিটি করপোরেশন, চট্টগ্রাম জেলা প্রশাসক , চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন, মহানগর আওয়ামী লীগ, উত্তর জেলা ও দক্ষিণ জেলা আওয়ামী লীগ, শোক দিবস উদযাপন পরিষদ, বঙ্গবন্ধু সমাজকল্যাণ পরিষদ, স্বেচ্ছা সেবক লীগ ইত্যাদি সংগঠন দিনব্যাপী নানা কর্মসূচি পালন করেছে।

চট্টগ্রামজুড়ে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে পতাকা অর্ধনমিত রাখা হয়। এছাড়া কালোব্যাজ ধারণ, মিলাদ মাহফিল, খাবার বিতরণ, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, শোক র‌্যালি, আলোচনা সভা, পুরষ্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন ছিল।

সকাল সাড়ে ৯টায় চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন নগর ভবন প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেছেন। সকাল সাড়ে ১০টার দিকে নগর ভবনের কে বি আব্দুচ ছত্তার মিলনায়তনে মিলাদ মাহফিল, বিশেষ মোনাজাত, আলোচনা সভা, চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন তিনি।DSC_0185

সকালে রাউজান কলেজ মাঠে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নূরুল ইসলাম বিএসসি। মন্ত্রীর সঙ্গে এ সময় রাউজানের সাংসদ এবং রেলপথ মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরীও উপস্থিত ছিলেন।

এদিকে বঙ্গবন্ধুর শাহাদাৎ বার্ষিকী উপলক্ষ্যে চট্টগ্রাম জেলা প্রশাসক মেজবাহ উদ্দিনের নেতৃত্বে সকাল ৯টায় সার্কিট হাউজ থেকে একটি শোক র‌্যালি বের করা হয়অ। পরে জেলা প্রশাসক সাড়ে ১০টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন।
রাষ্ট্রীয়ভাবে আয়োজিত শোক দিবসের কর্মসূচিতে অংশ নেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন, চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মোহাম্মদ আবদুল্লাহ, চট্টগ্রাম রেঞ্জ ডিআইজি শফিকুল ইসালাম, চট্টগ্রামের জেলা পুলিশ সুপার একেএম হাফিজ আক্তার, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আবদুচ ছালাম।

মহানগর আওয়ামী লীগ নগরীর একটি কমিউনিটি সেন্টারে দোয়া মাহফিল, আলোচনা সভা ও ৫ হাজার লোকের মেজবানের আয়োজন করে। এছাড়া চট্টগ্রাম দক্ষিণ ও উত্তর জেলা আওয়ামী লীগ, জাসদসহ আরো বিভিন্ন সংগঠন জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভার আয়োজন করে।

বিকেলে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে স্বেচ্ছাসেবক লীগ কেন্দ্রীয় শহীদ মিনার থেকে শোক র‌্যালির আয়োজন করে, ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটশন চট্টগ্রাম কেন্দ্রের উদ্যোগে জাতীয় শোক দিবস উপলক্ষে বাদ আসর মিলাদ মাহফিল ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়।

সন্ধ্যায় বিভিন্ন শ্রেণী-পেশার মানুষকে সঙ্গে নিয়ে মোমবাতি প্রজ্জ্বলনের মাধ্যমে বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নে শপথ গ্রহণ ও প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের কর্মসূচি রয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.