চন্দনাইশ পৌরসভার ৫৬ কোটি টাকার বাজেট ঘোষণা

0

নিজস্ব সংবাদদাতা,চন্দনাইশ : চন্দনাইশ পৌরসভার ২০১৭-২০১৮ অর্থ বৎসরের ৫৫ কোটি ৯২ লক্ষ ৬৫ হাজার টাকার বাজেট ঘোষণা করেছেন পৌর মেয়র মাহবুবুল আলম খোকা।

আজ সোমবার( ১৯ জুন) বিকালে পৌরসভা মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এ বাজেট ঘোষণা করেন তিনি। বাজেটে রাজস্ব খাতে ২ কোটি ৮২ লক্ষ ৬৫ হাজার টাকা, উন্নয়ন খাতে ৫৩ কোটি ১০ লক্ষ ৫ হাজার ৩শ ৫ টাকাসহ ৫৫ কোটি ৯২ লক্ষ ৬০ হাজার ৩শ ৫ টাকার বাজেট ঘোষণা করেন পৌর মেয়র মাহবুবুল আলম খোকা।

বাজেটটি গত বছরের তুলনায় প্রায় এগার গুণ বেশি। যা গত বছর ছিল ৫ কোটি ১৪ লক্ষ ১৫ হাজার ৩শ ৫ টাকা। বাজেটে রাজস্ব খাতে সর্বোচ্চ ব্যয় ধরা হয়েছে মেয়র, কাউন্সিলর ও কর্মকর্তা-কর্মচারীদের বেতন ১ কোটি ২০ লক্ষ টাকা। আয়ে সর্বোচ্চ সম্পত্তি হস্তান্তর কর ৭০ লক্ষ টাকা। অপরদিকে উন্নয়ন খাতে সর্বোচ্চ ব্যয় ধরা হয়েছে অডিটোরিয়াম ও অবকাঠামো সংস্কার তথা রাস্তা-ঘাট মেরামত ৭ কোটি টাকা করে ১৪ কোটি টাকা, পানির লাইন স্থাপন বাবদ ১৫ কোটি টাকা ধরা হয়েছে। সর্বোচ্চ আয় ধরা হয়েছে অডিটোরিয়াম নির্মাণ খাতে মঞ্জুরী ৭ কোটি টাকা। তাছাড়া জলবায়ু তহবিল থেকে ১০ কোটি, জনস্বাস্থ্য প্রকৌশল থেকে ১৫ কোটি টাকা আয় দেখানো হয়েছে।

মেয়র মাহবুবুল আলম খোকা বাজেট অধিবেশনে তাঁর বক্তব্যে বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা, শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশের ভিশন-২০২১ বাস্তবায়নে তিনি আধুনিক পৌরসভা গঠনে এ বাজেট উপস্থাপন করেছেন। স্থানীয় জনসাধারণের সুবিধার্থে তিনি উপস্থিত বক্তাদের আলোচনার প্রেক্ষিতে পৌরকর কমানোর আশ্বাস প্রদান করেন। সে সাথে ব্যবসায়ী এবং বিত্তবানদের না দেয়া কর ১৬ লক্ষ টাকা আদায় করার অঙ্গীকার ব্যক্ত করেন। সে সাথে চন্দনাইশ পৌরসভাকে মডেল পৌরসভায় রূপান্তরিত করার জন্য মেঘা প্রজেক্টে রুপান্তর করার জন্য নতুন নতুন কর্মসূচি পরবর্তীতে প্রণয়ন করার জন্য বিভিন্ন মন্ত্রণালয়ে প্রস্তাব আকারে প্রেরণ করেছেন বলে জানা যায়।

বাজেট অধিবেশনের আলোচনায় অংশ নেন অধ্যাপক মীর কাসেম, উপজেলা প্রকৌশলী দিদারুল ইসলাম, ডা. রবিউল ইসলাম, উপজেলা প্রেসক্লাবের সভাপতি এড. মো. দেলোয়ার হোসেন, প্রাক্তন প্রধান শিক্ষক আনোয়ার হোসেন, পিপিএস’র নির্বাহী পরিচালক নুরুল হক চৌধুরী, প্রধান শিক্ষক বিজয়ানন্দ বড়–য়া, হাজী রমিজ আহমদ, পৌরসভার সচিব মো. সামশুদ্দীন, কাউন্সিলর মোজাম্মেল হক চৌধুরী, যুবলীগ নেতা সিরাজুল ইসলাম চৌধুরী। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন কাউন্সিলর যথাক্রমে খোরশেদুল আলম সবুজ, নাছির উদ্দিন, তৈয়ুব আলী, অজয় দত্ত, জান্নাতুল ফেরদৌস, খোরশেদা বেগম, হাসনত আরা বেগম প্রমুখ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.