চলে গেলেন কবি সাযযাদ কাদির

0

সিটিনিউজ ডেস্ক:: সাংবাদিক, কবি, সাহিত্যিক সাযযাদ কাদির আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তাঁর বয়স হয়েছিল ৭০।

আজ বৃহস্পতিবার দুপুর ২টার দিকে রাজধানীর জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে কবি মারা যান। বিকেল ৫টায় জাতীয় প্রেসক্লাবে তাঁর জানাজা অনুষ্ঠিত হবে। পরে তাঁকে টাঙ্গাইলে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।

কবির কর্মস্থল দৈনিক মানবজমিনের বার্তা সম্পাদক কাজল ঘোষ বিষয়টি নিশ্চিত করেছেন।

সাযযাদ কাদির ১৯৪৭ সালের ১৪ এপ্রিল টাঙ্গাইল জেলার মিরের বেতকা গ্রামে মাতুলালয়ে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬২ সালে বিন্দুবাসিনী উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে ১৯৬৯ সালে স্নাতক (সম্মান) এবং ১৯৭০ সালে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

দেশ স্বাধীন হওয়ার পর ১৯৭২ সালে সাযযাদ কাদির করটিয়া সা’দত কলেজের বাংলা বিভাগে শিক্ষক হিসেবে যোগদান করেন। ১৯৭৬ সালে তিনি কলেজের চাকরি ছেড়ে ‘সাপ্তাহিক বিচিত্রা’য় যোগ দেন।

১৯৭৮ সালে ‘রেডিও বেইজিং’-এ যোগ দেন। ১৯৮০ সালে দেশে ফিরে আসেন। ১৯৮২ সাল থেকে ১৯৮৫ সাল পর্যন্ত দৈনিক সংবাদে কাজ করেন। ১৯৮৫ থেকে ১৯৯২ সাল পর্যন্ত কাজ করেন আগামী-তারকালোক ও দৈনিক দিনকালে। ১৯৯৫ সালে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটে (পিআইবি) যোগ দেন; সেখানে ছিলেন ২০০৪ সাল পর্যন্ত। এরপর তিনি দৈনিক মানবজমিন পত্রিকায় কাজ শুরু করেন, শেষ মুহূর্ত পর্যন্ত পত্রিকাটির যুগ্ম সম্পাদক হিসেবে কাজ করছিলেন।

সাযযাদ কাদির শুধু কবিতাই নয় গল্প, উপন্যাস, নাটক, প্রবন্ধ-গবেষণা, শিশুতোষ, সম্পাদনা, সংকলন, অনুবাদসহ বিভিন্ন বিষয়ে ৬০টির বেশি গ্রন্থ রচনা করেছেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.