চুয়েটে মুক্তিযোদ্ধাদের সম্মানে রোপন করা হলো ‘মুক্তিবৃক্ষ’

0

নিজস্ব প্রতিবেদক::চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) -এর পরিবেশ সচেতনতামূলক সংগঠন ’গ্রিন ফর পিস’ এর উদ্যোগে দিনব্যাপী বর্ণাঢ্য আয়োজনে ’গ্রিন ডে’ পালিত হয়েছে।

বৃহস্পতিবার (২৫ মে) দ্বিতীয়বারের মত এ কর্মসূচী পালন করা হয়। এ উপলক্ষে মুক্তিযোদ্ধাদের সম্মানে ’জীবন স্থাপত্য’ হিসেবে চুয়েট ক্যাম্পাসে বৃক্ষরোপণ করা হয়। সেসব বৃক্ষের নামকরণ করা হয়েছে ’মুক্তিবৃক্ষ’। বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে বীর শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে ৩০ লক্ষ বৃক্ষরোপণের উদ্দেশ্যে একটি সবুজায়ন কার্যক্রম হচ্ছে ’মুক্তিবৃক্ষ’। ‘মুক্তিবৃক্ষ’ অতীত-বর্তমান-ভবিষ্যতের যোগসূত্র হিসেবে আমাদের বংশধরদের মাঝে মুক্তিযুদ্ধের চেতনা প্রবাহমান রাখবে বলে আশা প্রকাশ করা হচ্ছে।

সকাল সাড়ে ১০ টায় গ্রিন র‌্যালীর মাধ্যমে ‘গ্রিন ডে’র দিনব্যাপী অনুষ্ঠানমালার উদ্বোধন করেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

তিনি সকাল ১১ টায় চুয়েট মেডিকেল সেন্টার চত্বরে একটি কৃষ্ণচূড়া গাছ লাগিয়ে ’মুক্তিবৃক্ষ’ রোপন কার্যক্রমের উদ্বোধন করেন। এরপর তিনি চুয়েট অডিটরিয়ামে ‘গ্রিন চিত্র প্রদর্শনী’ ঘুরে দেখেন।

এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী, ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক, চুয়েট গ্রিন ফর পিস এর মডারেটর অধ্যাপক ড. মোঃ রিয়াজ আকতার মল্লিক প্রমুখ। গ্রিন ডে উপলক্ষে আয়োজিত দিনব্যাপী অন্যান্য আয়োজনের মধ্যে ছিল রক্তদান কর্মসূচী, মৎস্য চাষ, গ্রিন অলিম্পিয়াড, গ্রিন সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে টাইটেল স্পন্সর হিসেবে ছিল ই-কিউব।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.