চেলসিকে হারিয়ে শিরোপা জিতল আর্সেনাল

0

খেলাধুলা : ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা জিতেছে চেলসি। আর পঞ্চম স্থানে থেকে লিগ শেষ করেছে আর্সেনাল। শনিবার রাতে এফএ কাপের ফাইনালে টানটান উত্তেজনার ম্যাচে জয় পেয়েছে আর্সেনাল। চেলসিকে ২-১ গোলে হারিয়ে এফএ কাপের শিরোপা জিতে নিয়েছে গার্নাসরা। আর্সেনালের এটা ১৩তম এফএ কাপের শিরোপা।

১৩টি শিরোপা নিয়ে এফএ কাপের ইতিহাসে সর্বোচ্চ শিরোপা জয়ের রেকর্ড তাদের দখলে। শুধু তাই নয়, শনিবার রাতে শিরোপা জয়ের মধ্য দিয়ে রেকর্ড গড়েছেন আর্সেনালের কোচ আর্সেন ওয়েঙ্গারও। ২১ বছর ধরে আর্সেনালের তত্ত্বাবধানে থাকা এই বর্ষীয়ান কোচ তার আমলের সপ্তম শিরোপা জিতেছেন। এফএ কাপের ১৪৫ বছরের ইতিহাসে যা অন্য কেউ করতে পারেননি।

শনিবার ওয়েম্বলি স্টেডিয়ামে কিছু বুঝে ওঠার আগেই গোল হজম করে বসে চেলসি। ম্যাচের চতুর্থ মিনিটে ডি বক্সের সামনে থেকে লাফিয়ে উঠে বল ডি বক্সের মধ্যে থাকা অ্যারোন রামসিকে বাড়িয়ে দেন আর্সেনালের চিলিয়ান তারকা আলেক্সিস সানচেজ। এ সময় চেলসির খেলোয়াড়রা হ্যান্ডবলের আবেদন জানায়। রামসি মনে করেছেন অফসাইট হয়েছে। তাই তিনি বল পেয়েও শটি নেননি। কিন্তু সানচেজ দৌড়ে গিয়ে ডান পায়ের শটে বল জালে পাঠিয়ে উল্লাসে মেতে উঠেন। তার সতীর্থরা তখনো নিশ্চিত ছিল না যে এটি গোল হয়েছে। রেফারি লাইন্সম্যানদের সঙ্গে কথা বলে গোলের বাঁশি বাজান। আর চার মিনিটেই এগিয়ে যায় আর্সেনাল। এই লিড তারা ধরে রাখে প্রথমার্ধের পুরোটা সময়।

দ্বিতীয়ার্ধের ৬৭ মিনিটে বল নিয়ে আর্সেনালের ডি বক্সের মধ্যে ঢোকার চেষ্টা করেন চেলসির নাইজেরিয়ান ফুটবলার ভিক্টর মসেস। তাকে রুখে দেওয়ার চেষ্টা করেন আর্সেনালের আলেক্স ওক্সালেড চেম্বারলিন। ডি বক্সে মধ্যে ঢুকেই ভূপাতিত হয়ে যান মসেস। চেলসির খেলোয়াড়রা পেনাল্টির দাবি জানাতে থাকে সমস্বরে। দুর্ভাগ্য ভিক্টর মসেসের। রেফারি তার সামনেই ছিলেন। পেনাল্টি দেওয়ার পরিবর্তে ডাইভ দেওয়ার অভিযোগে প্রথমে পকেট থেকে হলুদ কার্ড বের করেন। পাশাপাশি বের করেন লালকার্ডও (প্রথম হলুদ কার্ডের ১৩ মিনিটের মাথায় এটা ছিল দ্বিতীয় হলুদ কার্ড)। দশজনের দলে পরিনত হয় ব্লুজরা।

দশজন নিয়েই ৭৬ মিনিটে গোল শোধ দিয়ে দেয় অ্যান্তোনিও কন্তের শিষ্যরা। এ সময় ডি বক্সের বাইরে থেকে বল উড়িয়ে মারেন উইলিয়ান। ডি বক্সের মধ্যে তার বাড়িয়ে দেওয়া বল পেয়ে যান দিয়েগো কস্তা। তিনি শট নেন। বল তার গন্তব্য খুঁজে পায় (১-১)।

তবে এই সমতা বেশিক্ষণ স্থায়ী হয়নি। ৩ মিনিটের মাথায় আবারো এগিয়ে যায় আর্সেনাল। এ সময় ডি বক্সের ডানপ্রান্ত থেকে বল উঁচু করে ডি বক্সের ভেতরে দেন অলিভার জিরোড। তার বাড়িয়ে দেওয়া বলে মাথা লাগিয়ে জাল কাঁপান অ্যারোন রামসি (২-১)। আর উল্লাসে ফেটে পড়ে গোটা স্টেডিয়াম। বাকি সময়ে এই গোলটি অবশ্য আর শোধ দিতে পারেনি দশজনের চেলসি। ফলে শিরোপাও জেতা হয়নি।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.