জলাবদ্ধতা নিরসনে চট্টগ্রাম চেম্বারের আহ্বান

0

নিজস্ব প্রতিবেদক, সিটিনিউজ::চট্টগ্রাম মহানগরীর অনেকাংশ অতিরিক্ত জোয়ার ও বৃষ্টির পানিতে নিমজ্জিত হওয়ার প্রেক্ষিতে জলাবদ্ধতা নিরসনে জরুরী ব্যবস্থা নিতে পানিসম্পদমন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদের প্রতি আহবান জানিয়েছেন চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র সভাপতি মাহবুবুল আলম।

বুধবার (২৫ জুলাই) এক বিবৃতির মাধ্যমে দেশের ভোগ্যপণ্যের সর্ববৃহৎ পাইকারী বাজার খাতুনগঞ্জ, চাকতাই, আছাদগঞ্জ ও কোরবানীগঞ্জ, হালিশহর, আগ্রাবাদ, মুরাদপুর, চকবাজারসহ পানিতে নিমজ্জিত হওয়ার প্রেক্ষিতে তিনি এ আহ্বান জানান।

এক জরুরী পত্রের মাধ্যমে তিনি চাকতাই খাল খনন, স্লুইচ গেইট নির্মাণ, অন্যান্য খাল দখল মুক্তকরণ, পর্যাপ্ত পানি নিষ্কাশন ব্যবস্থাসহ নগরীর জলাবদ্ধতা নিরসনে অতি দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবী জানান।

চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন,ভোগ্যপণ্যের বিশাল মজুদসম্পন্ন পাইকারী বাজারে বিভিন্ন দোকান ও গুদামে মজুদকৃত কোটি কোটি টাকার ভোগ্যপণ্য উপর্যুপরি জোয়ার ও বৃষ্টির পানিতে বিনষ্ট হচ্ছে এবং সারাদেশের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার কারণে পণ্য পরিবহন বিঘ্নিত হচ্ছে। যার ফলে ব্যাংক ঋণের সুদসহ কস্ট অব ডুয়িং বিজনেস অত্যধিক বৃদ্ধি পাচ্ছে যার দায়ভার ব্যবসায়ীসহ ভোক্তা সাধারণকে বহন করতে হচ্ছে। সংশ্লিষ্ট ব্যবসায়ীরা চলতি মৌসুমে ইতোমধ্যে ৩০০-৪০০ কোটি টাকা লোকসানের সম্মুখীন।

পাশাপাশি জনজীবন বিপর্যস্ত ও প্রায় অচল হয়ে পড়েছে। হাজার হাজার মানুষ মানবেতর জীবন যাপন করছে। শিক্ষা, চিকিৎসা ও শিল্প কারখানার কার্যক্রম মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। সামগ্রিকভাবে অর্থনীতিতে অত্যন্ত নেতিবাচক প্রভাব পরিলক্ষিত হচ্ছে। বিদেশী বিনিয়োগকারীরা বাণিজ্যিক রাজধানীর এ ধরণের রূপ দেখে হতাশা প্রকাশ করছেন।

এসব বিষয় উল্লেখপূর্বক চেম্বার সভাপতি অগ্রাধিকার ভিত্তিতে স্থায়ী সমাধানের লক্ষ্যে পানি সম্পদ মন্ত্রীর বলিষ্ঠ ভূমিকা কামনা করেন।

 

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.