জাতিসংঘে পালিত হলো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

0
আন্তর্জাতিক ডেস্ক::জাতিসংঘ সদর দফতরে মঙ্গলবার যথাযোগ্য মর্যাদায় প্রথমবারের মতো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করা হয়েছে।
স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৬টায় নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরের কনফারেন্স রুম-৪ এ উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
জাতিসংঘে বাংলাদেশ, হাঙ্গেরি, মরিশাস, পেরু ও ভানুয়াতু স্থায়ী মিশনের এবং জাতিসংঘ সদর দফতর, নিউইয়র্কস্থ ইউনেস্কো অফিস ও নিউইয়র্ক সিটি’র মেয়র অফিসের যৌথ উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।
অনুষ্ঠানে বাংলাদেশের প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বীরবিক্রম এবং জাতিসংঘে নিযুক্ত সদস্য দেশগুলোর স্থায়ী প্রতিনিধিরা ছাড়াও যুক্তরাষ্ট্রে প্রবাসী বাঙালিরা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে স্বাগত ভাষণ দেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন। আলোচনা পর্বে আলোচকগণ পৃথিবীর প্রতিটি ভাষার সংরক্ষণ ও সুরক্ষা, বহুভাষিক শিক্ষাকে এগিয়ে নেওয়া এবং ভাষা ও সাংস্কৃতিক বৈচিত্র্যকে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের বাহন হিসেবে গ্রহণ করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।
এছাড়া অনুষ্ঠানটিতে জাতিসংঘের সাধারণ পরিষদের সভাপতি পিটার থমসন, ইউনেস্কোর মহাপরিচালক ও নিউইয়র্ক সিটি মেয়রের বাণী পড়ে শোনানো হয়। বর্ণাঢ্য সাংস্কৃতিক পর্বের সূচনায় যুক্তরাষ্ট্রের শ্রী চিন্ময় গ্রুপ ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ নিয়ে মনোমুগ্ধকর থিম সঙ্গীত এবং শ্রী চিন্ময় এর ইংরেজি ভাষায় রচিত একটি কবিতা বিভিন্ন ভাষায় আবৃত্তি করেন।
এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.