জার্মানিকে জিতিয়ে বিদায় নিলেন পোডলস্কি

0

খেলাধুলা : ইংল্যান্ডের বিপক্ষে প্রীতি ম্যাচে ১-০ গোলের জয় তুলে নিয়েছে বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি। আর ম্যাচের একমাত্র গোলটি করেছেন জার্মান অধিনায়ক লুকাস পোডোলস্কি। জার্মান জাতীয় দলের জার্সি গায়ে এটিই ছিল তার শেষ ম্যাচ। ফলে বিদায়ী ম্যাচটাকে রূপকথার গল্পের শেষের মতই স্মরণীয় করে রাখলেন এই জার্মান তারকা।

ক্যারিয়ারের ১৩০তম ম্যাচে এটি ছিল গ্যালাতাসারের এই ফরোয়ার্ডের ৪৯ তম গোল। বুধবার ডর্টমুন্ডের মাঠে আন্তর্জাতিক ম্যাচটি খেলার পরে আবেগঘন পরিবেশে বিদায় হয়েছে ৩১ বছর বয়সী পোদোলস্কির। ৬৯ মিনিটে তার দেয়া গোলেই স্বাগতিকদের জয় নিশ্চিত হয়। যদিও ইনজুরির কারণে কাল জার্মান দলে ছিলেন না এক নম্বর গোলরক্ষক ম্যানুয়েল ন্যুয়ার, জেরম বোয়াটেং, সামি খেদিরা, মেসুত ওজিল, মার্কো রেয়াস ও মারিও গোমেজের মত তারকারা। পোডোলস্কির গোলের আগ পর্যন্ত মূলত গ্যারেথ সাউথগেটের ইংল্যান্ডই জার্মানির তুলনায় ভাল খেলেছে। ৩০ মিনিটে এ্যাডাম লালানার শক্তিশালী শট পোস্টে লেগে ফেরত আসে। ডেল আলির শট জার্মান গোলরক্ষক মার্ক-আন্দ্রে স্টেগান কোনরকমে রক্ষা করেন।

প্রথমার্ধ গোলশূন্য থাকার পরে পোডোলস্কি ৬৯ মিনিটে আন্দ্রে শুরেলের পাস থেকে ২৫ মিটার দূরে থেকে ইংলিশ গোলরক্ষক জো হার্টকে পরাস্ত করেন। এই গোলেই ম্যাচের ভাগ্য নির্ধারিত হয়ে যায়।

পোডোলস্কির দুর্দান্ত এই গোলের পরে সাউথগেট বলেছেন, সাধারণত ফুটবলে রূপকথা বলে কিছু নেই। কিন্তু আজ সেটাই হয়েছে তার ক্ষেত্রে। গোলের ক্ষেত্রে এটি ছিল অসাধারণ একটি গোল এবং তার ক্যারিয়ার তো রয়েছেই। এই ধরনের শটে সাধারণত গোলরক্ষকের কিছুই করার থাকে না।

ম্যাচ শেষে পোডোলস্কি বলেছেন, যেভাবে আজ শেষ হলো তা অনেকটা চলচ্চিত্রের ঘটনার মতই। স্বয়ং ঈশ্বর অথবা অন্য কেউ আমাকে যে শক্তিশালী বাঁ-পা দিয়েছে সেটাই আজ রাতে ব্যবহার করেছি। গত ১৩ বছর আমি যা করেছি তাতে আমি সত্যিকার অর্থেই গর্বিত। এটা একটি অসাধারণ ম্যাচ ছিল। ম্যাচের ফলাফলও আমাদের দিকে গেছে, এভাবে বিদায় জানানোর সুযোগ হবে কখনই ভাবিনি।

২০০৪ সালে জার্মান জাতীয় দলে অভিষেক হয় পোডোলস্কির। ২০০৬ সালের বিশ্বকাপে জাতীয় দলের প্রধান কোচের দায়িত্ব নেন লো। তখন থেকে কোন ম্যাচেই অনুপস্থিত ছিলেন না পোডোলস্কি। ২০১৪ সালে মাত্র দুটি ম্যাচে তার পরিবর্তে বদলী খেলোয়াড় নামিয়েছিলেন লো। দ্যা গার্ডিয়ান/বাসস।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.