ট্রাম্পের নিষেধাজ্ঞার বিষয়ে মুখ খুললেন মোদি

0

আন্তর্জাতিক ডেস্ক:: বিভিন্ন দেশের অভিবাসীদের ওপর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিষেধাজ্ঞার বিরুদ্ধে এবার মুখ খুলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

মঙ্গলবার সরাসরি ট্রাম্পকে উদ্দেশ করে যুক্তরাষ্ট্রে দক্ষ ভারতীয়দের প্রবেশে কঠোর নিরাপত্তা জারি না করার আহ্বান জানান মোদি।

সাতটি মুসলিম দেশের ওপর ট্রাম্পের নির্বাহী আদেশ আদালতে স্থগিত হওয়ার পরেও ভারতসহ বেশ কয়েকটি দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রের বিমানবন্দরে আটকে দেয়া হয়। তাদের বৈধ কাগজপত্র থাকা স্বত্ত্বেও দেশটিতে প্রবেশ করতে দেয়া হয়নি।

ট্রাম্পের এমন সিদ্ধান্তকে ভাল চোখে দেখছে না ভারত। আমেরিকার মতো দেশে দক্ষ কর্মীদের জন্য ভারসাম্য বজার রেখে ট্রাম্প সরকারের সুচিন্তিত ও দূরদর্শী সিদ্ধান্ত নেয়া উচিত বলে মনে করেন মোদি। এমনটা না হলে ক্রমেই যুক্তরাষ্ট্রের বিপুল শ্রম বাজারে ভাটা পড়তে বাধ্য।

মঙ্গলবার মার্কিন কংগ্রেসের ২৬ সদস্যের প্রতিনিধি দলের সঙ্গে দেখা করেন মোদি। সেখানেই এই উদ্বেগের কথা জানিয়েছেন তিনি।

যুক্তরাষ্ট্রের অর্থনীতিতে একটা বড় ভূমিকা পালন করছেন ভারতের কর্মীরা। তাদের উপস্থিতি সে দেশে বেশ গুরুত্বপূর্ণ। ভারতীয় হলেও তারা আসলে যুক্তরাষ্ট্রের মানুষের মতোই সে দেশের উন্নয়নে অংশ নিয়েছেন। অন্যসব পর্যটকদের থেকে এদের উপস্থিতি আলাদা। সেটা প্রশাসনের বোঝা উচিত বলে মন্তব্য করেছেন মোদি।

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানানো হয়েছে, মার্কিন কংগ্রেস ২৬ সদস্যদের একটি দলের সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠক করেছেন প্রধানমন্ত্রী। দু’দেশের মধ্যে আরও বেশি যোগাযোগ তৈরির বিষয়ে নতুন করে চিন্তা শুরু করতে অনুরোধ করেছেন মোদি।

মোদি বলেন, ‘এতোদিন ধরে যুক্তরাষ্ট্রের অর্থনীতিকে ভারতীয় কর্মচারীরা উন্নয়নের শিখরে নিয়ে গিয়েছে। তাদের কাজ করতে না দিয়ে যুক্তরাষ্ট্র সরকার কী চাইছে? ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে আমার একাধিক বিষয়ে কথা হয়েছে। খুব তাড়াতাড়ি সব সমস্যা কাটিয়ে ওঠার আশ্বাস দিয়েছেন তিনি।’

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.