তথ্য না দেয়ার মামলায় তাহমিদের খালাস

0

সিটিনিউজ ডেস্ক::গুলশানের হলি আর্টিজানে হামলা সম্পর্কে আইন শৃঙ্খলা বাহিনীকে তথ্য না দেওয়ার অভিযোগে থেকে কানাডার টরেন্টো বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তাহমিদ হাসিব খানকে খালাস দিয়েছে আদালত।

রাষ্ট্রপক্ষ সন্দেহাতীতভাবে অভিযোগ প্রমাণ করতে ব্যর্থ হওয়ায় রবিবার ঢাকা মহানগর হাকিম মাহমুদুল হাসান খালাসের এই রায় ঘোষণা করেন।

গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় ২০১৬ সালের ১ জুলাই রাতে জঙ্গিরা হামলা চালায়। ওই সময় তারা তিন বাংলাদেশিসহ ২০ জন জিম্মিকে ধারালো অস্ত্র দিয়ে হত্যা করে। পরদিন অপারেশন থান্ডারবোল্ড চালানো হয়। এতে পাঁচজন জঙ্গি নিহত হয়। অভিযানে এক জাপানি ও দুজন শ্রীলঙ্কানসহ ১৩ জনকে জীবিত উদ্ধার করা হয়।

হলি  আর্টিজানে হামলার ঘটনায় তাহমিদ হাসিব খানকে ওই বছর ১০ জুলাই  ও ২১ জুলাই কাউন্টার টেরোরিজম ইউনিট নোটিশ দিয়ে মামলার ঘটনার বিষয়ে তথ্য দিতে বলে। কিন্তু আসামি তাহমিদ নোটিশের জবাব না দেয়ায় এবং  কাউন্টার টেরোরিজম ইউনিটের সামনে হাজির না হওয়ায় দণ্ডবিধির ১৭৬ ধারায় সরকারি কর্মচারীকে তথ্য না দেয়ার অভিযোগে এই প্রসিকিউশন দাখিল করেন।

২০১৬ সালের ৩ আগস্ট হলি আর্টিজানে হামলার ঘটনায় সন্দেহভাজন হিসেবে ফৌজদারী কার্যবিধির ৫৪ ধারায় গ্রেপ্তার হয়  তাহমিদ। পরে দুই দফা ১৪ দিনের রিমান্ড মঞ্জুর হয় তার। কিন্তু জড়িত থাকার বিষয়ে অভিযোগ প্রমাণিত না হওয়ায় কাউন্টার টেরোরিজম ইউনিটের পুলিশ ইন্সপেক্টর হুমায়ুন কবির তাকে ৫৪ ধারা থেকে অব্যাহাতির আবেদন করেন। ওই আবেদন অনুযায়ী ২০১৬ সালের ৫ অক্টোবর আদালত তাকে অব্যাহতি দেন। এর আগে ওই বছর ২ অক্টোবর তিনি জামিন পান তাহমিদ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.