তথ্য-প্রযুক্তিতে একসঙ্গে কাজ করবে বাংলাদেশ ও শ্রীলঙ্কা

0

তথ্য ও প্রযুক্তি ডেস্ক :: তথ্যপ্রযুক্তি খাতে একসঙ্গে কাজ করবে বাংলাদেশ-শ্রীলঙ্কা। নিজ নিজ দেশে খাতটির উন্নয়নে পারস্পরিক সহযোগিতা ও অভিজ্ঞতা বিনিময় করা হবে এতে।

শুক্রবার ঢাকায় এ নিয়ে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে। বাংলাদেশের পক্ষে এতে স্বাক্ষর করেছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং শ্রীলঙ্কার পক্ষে অর্থ ও গণমাধ্যম উপ-মন্ত্রী লাসান্থা আলাগিওয়ানা ।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ২০২১ সালের মধ্যে আইসিটি রপ্তানী ৫ বিলিয়ন ডলারে উন্নীত করার লক্ষ্যে সরকার দেশের আইসিটি খাতের উন্নয়নকে বিশেষ গুরুত্ব দিচ্ছে।

বাংলাদেশ এবং শ্রীলঙ্কার মধ্যে সম্পাদিত এই সমঝোতা স্মারক আমাদের ডিজিটাল অর্থনীতি ও জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মাণের অগ্রযাত্রাকে আরও বেগবান করবে।

কারণ, দু’দেশেরই অভিন্ন লক্ষ্য ডিজিটাল অর্থনীতি গড়ে তোলা এবং জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মাণ।

সমঝোতা স্মারক অনুযায়ী দু’দেশ তথ্যপ্রযুক্তি ভিত্তিক বিভিন্ন ক্ষেত্রে বিশেষ করে ডিজিটাল অর্থনীতি, আইটি/আইটিইএস শিল্প, জাতীয় পলিসি, বিধি, প্রোগ্রাম, প্রতিষ্ঠান, নিয়ন্ত্রক কাঠামো, সাইবার সিকিউরিটি, ডিজিটাল স্বাস্থ্য, ডিজিটাল শিক্ষা, স্মার্ট সিটি, ই-কমার্স সম্প্রসারণে এক সঙ্গে কাজ করবে।

সমঝোতা স্মারকে বলা হয়, বাংলাদেশ এবং শ্রীলঙ্কা পারস্পারিক স্বার্থে হাইটেক পার্ক, অর্থনৈতিক অঞ্চলসহ এ সংশ্লিষ্ট বিভিন্ন খাতে বিনিয়োগ সম্প্রসারণের লক্ষ্যে কাজ করবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.