দুনিয়ার শান্তি ও আখেরাতের মুক্তির পথ আল কোরআন

0

বশির আলমামুন,চকরিয়া: চকরিয়া উপজেলার জয়নাল আবেদীন মহিউচ্ছুন্নাহ দাখিল মাদ্রাসা, সিকদারপাড়া ছলিমুল উলুম এতিমখানা ও হেফজখানা এবং হযরত খদিজাতুল কোবরা (রাঃ) বালিকা এতিমখানার বার্ষিক সভা ও ইছালে ছওয়াব মাহফিল রোববার(১৯মার্চ) দিনব্যাপী বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে সম্পন্ন হয়েছে। মাহফিলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দুনিয়া ও আখেরাত এবং অলি আল্লাহ’র শান নিয়ে আলোচনা পেশ করেছেন বায়তুশ শরফের পীর ছাহেব কেবলা, ইসলামী ব্যাংক বাংলাদেশ লি: শরীয়াহ কাউন্সিলের চেয়ারম্যান উপমহাদেশের প্রখ্যাত আলেমেদ্বীন, বাহারুল উলুম শাহ সুফী আল্লামা শাহ মোহাম্মদ কুতুব উদ্দিন (ম:জি:আ:)।

রাত ৮টায় শুরু হওয়ায় আলোচনায় তিনি বলেছেন, দুনিয়ার শান্তি ও পরকালীন মুক্তির জন্য একমাত্র সহজ পথ হচ্ছে আল কোরআন। আর পবিত্র কোরআনের হুকুম আহকাম অনুযায়ী পীর আউলিয়ারা মানুষদের যেই দিকনির্দেশনা দিয়েছেন তাই হচ্ছে সঠিক পথ। এপথে মানুষ চললে তারা কোনদিনই পথভ্রষ্ট হবেনা, আল্লাহর হেদায়ত থেকে বঞ্চিত হবেনা, হেদায়তপ্রাপ্তররা দুনিয়াবীকে বাদ দিয়ে আল্লাহ বন্দেগী এবং অলিআল্লাহর পথ অবলম্বনের নৈকট্য অর্জনকেই বেশি প্রধান্য দেবে।

বায়তুশ শরফ পীর ছাহেব কেবলা বলেন, বড়পীর আবদুল কাদের জিলানী (রা:), বায়তুশ শরফের হজরত কেবলা মীর মো: আখতার (রাহ:), হুজুর কেবলা শাহ আবদুল জব্বার (রা:) এবং গারাঙ্গীয়া দরবারের বড় হুজুর ও ছোট হুজুর কেবলা সহ পীর আউলিয়ারা মানুষদের সঠিক পথেই দাওয়াত দিয়েছেন। সেই পথ ধরে তিনিও তরিকতের ও হেদায়তের দাওয়াত দিয়ে যাচ্ছে। তিনি বলেন, বায়তুশ শরফ কমপ্লেক্সের অনুসরণ করেছে পূর্ববড়ভেওলার হাফেজ আমান উল্লাহর এই কমপ্লেক্স। তাই দুনিয়ায় থাকতেই বেহেস্তের এই বাগান-নিদর্শন মানুষ দেখে যাচ্ছে।
অনুষ্ঠানের সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন উক্ত প্রতিষ্ঠান সমূহের প্রতিষ্ঠাতা ও সম্পাদক আলহাজ্ব হাফেজ মো: আমান উল্লাহ এবং সভাপতিত্ব করেন চকরিয়া সাহারবিল আনোয়ারুল উলুম কামিল মাদরাসার অধ্যক্ষ হযরত মাওলানা রুহুল কুদুছ আনোয়ারী।

পৃথক ৪টি পর্বের অনুষ্ঠানে সম্মানীত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চকরিয়া পেকুয়া আসনের জাতীয় সংসদ সদস্য হাজী মোহাম্মদ ইলিয়াছ, অত্র প্রতিষ্ঠানের সভাপতি ও মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা কুমিল্লা অঞ্চলের উপপরিচালক মনোয়ারা বেগম, চকরিয়া উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব জাফর আলম, কক্সবাজার জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক প্রীতম কুমার চৌধুরী, পূর্ববড়ভেওলা ইউপি চেয়ারম্যান আনোয়ারুল আরিফ দুলাল প্রমূখ।

কোরআন ও হাদিসের আলোকে আলোচনা পেশ করেন আলহাজ্ব মাওলানা মামুনুর রশিদ নূরী চট্টগ্রাম বায়তুশ শরফ, আলহাজ্ব মাওলানা নুরুল ইসলাম সাবেক অধ্যক্ষ চকরিয়া আনোয়ারুল উলুম ফাজিল মাদরাসা, আলহাজ্ব মাওলানা শিহাব উদ্দিন চট্টগ্রাম বায়তুশ শরফ, মাওলানা কফিল উদ্দিন ফারুক অধ্যক্ষ রাজাখালী ফাজিল মাদরাসা, মাওলানা আবুল কালাম মুরাদ অধ্যক্ষ ছুরতিয়া সিনিয়র মাদরাসা কক্সবাজার, মাওলানা ফরিদ উদ্দিন ভারপ্রাপ্ত সুপার অত্র মাদরাসা সহ প্রশাসনের পদস্থ বিভিন্ন কর্মকর্তা, দেশবরণ্য ওলামায়ে কেরামগণ ,গন্যমান্য ব্যক্তিবর্গ ও এলাকার সর্বস্তরের জনতা অংশ গ্রহণ করেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.