‘দেশপ্রেমবিহীন শিক্ষা জঙ্গীবাদ সৃষ্টি করে’

0

নিজস্ব প্রতিবেদক::দৈনিক ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত বলেছেন, প্রকৃত দেশপ্রেম ও সংস্কৃতি ছাড়া যে শিক্ষা অর্জন হয় তা কখনো প্রকৃত শিক্ষা বলা যাবে না। সেই শিক্ষায় আজ জঙ্গীবাদ সৃষ্টি করছে। তা দেশ ও জাতির জন্য ভয়ানক। আমরা একটি স্বাধীন দেশ পেয়েছি। আমাদের একটি পতাকা আছে। নিজস্ব একটি সংস্কৃতি আছে।

মঙ্গলবার (১১ মে) ঘটিকায় চট্টগ্রাম প্রেস ক্লাবে ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে হৃদয়ের চেতনা-৭১ ও স্মাইল ভিশন ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে আয়োজিত ‘জঙ্গীবাদ, সন্ত্রাসবাদ, প্রতিরোধ নতুন প্রজন্মের’ করণীয় শীর্ষক আলোচনা সভা ও এস.এস.সি পরীক্ষায় উর্ত্তীণ ছাত্রছাত্রীদের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

এগুলোকে ধ্বংস করতে মেধাবীদের জঙ্গী বানানো হচ্ছে। তাই শুধুমাত্র জিপিএ-৫ এর পিছনে দৌড়াদৌরি করলে হবে না। প্রকৃত শিক্ষা অর্জণ করতে হবে। নিজের জন্য নিজেদের গড়ে তুলতে হবে। আমাদের শিক্ষার ঐতিহ্য অনেক পুরানো। এক সময়ে এদেশে শিক্ষা অর্জনের জন্য বিদেশ থেকে ছাত্র ছাত্রীরা আসতো। আর এখন আমাদের দেশের ছাত্র ছাত্রীরা বিদেশে গিয়ে পড়াশুনা করছে। এটা আমাদের জন্য দুর্ভাগ্যজনক। দেশের প্রতি নিজের সংস্কৃতির প্রদি কোন মায়া না থাকার কারণে জঙ্গীবাদের বিস্তার ঘটছে। প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোর ছাত্রছাত্রীরা জঙ্গীবাদে লিপ্ত হচ্ছে। প্রকৃত মুক্তিযুদ্ধের চেতনা, অসাম্প্রদায়িক গণতান্ত্রিক, ধর্ম নিরপেক্ষ দেশ ও জাতি গড়তে পারলে এদেশ জঙ্গীবাদ মুক্ত হবে।

কেন্দ্রীয় যুবলীগের সদস্য ও জেলা শিল্পকলা একাডেমীর সদস্য যুবনেতা জাহেদুর রহমান সোহেল এর সভাপতিত্বে ও কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহ সম্পাদক ও ওমর গণি এমইএস বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্রলীগের সভাপতি হাবিবুর রহমান তারেক এর সঞ্চালনায় অনুষ্ঠিত অনুষ্ঠানে উদ্বোধক ছিলেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সংগ্রামী সাধারণ সম্পাদক ও সাবেক ছাত্রনেতা মফিজুর রহমান।

বিশেষ অতিথি ছিলেন যথাক্রমে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) হাবিবুর রহমান।চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, সাতকানিয়া উপজেলা আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক আকতার হোসেন চেয়ারম্যান, বোয়ালখালী থানা আওয়ামী লীগের সদস্য মোশাররফ হোসেন, দক্ষিণ জেলা যুবলীগ নেতা হাসান মাহমুদ।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন প্রকাশক গাজী মামুন, দক্ষিণ জেলা যুবলীগ সদস্য কাইসার চৌধুরী পিন্টু, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সদস্য আলী রেজা পিন্টু, রবিউল হোসেন সোহেল, নাজমুল আজিম, সিহাব উদ্দিন, সোহেল হারুনুর রশিদ, আনোয়ার হোসেন, কেন্দ্রীয় ছাত্রলীগের সদস্য আবদুল্লাহ আল জোবায়ের হিমু. স্মাইল ভিশন ফাউন্ডেশনের সভাপতি মোস্তফা কামাল রাজু, জহির উদ্দিন, সেলিম উদ্দিন, দক্ষিণ জেলা ছাত্রলীগ নেতা মিজানুর রহমান, মো: ফোরকান, শেখ মহিউদ্দিন, নাছির উদ্দিন, মো: সাইফুল ইসলাম রুবেল, মোহাম্মদ তারেক, মোহাম্মদ ইরফান প্রমুখ। এর পর চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে এস.এস.সি পরীক্ষায় উর্ত্তীণ বিভিন্ন স্কুলের ২ শতাধিক ছাত্র ছাত্রীদের একটি করে মুক্তিযুদ্ধের বই, একটি প্রত্যয়ন পত্র ও একটি ক্রেষ্ট বিতরণ করা হয়। এর আগে প্রধান অতিথি মিডিয়া ব্যক্তিত্ব শ্যামল দত্তকে জাতীয় প্রেস ক্লাবে ব্যবস্থাপনা কমিটির সদস্য নির্বাচিত হওয়ায় আয়োজকদের পক্ষ থেকে ক্রেষ্ট প্রদান করা হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.