দেশে এখন আর খাদ্য ঘাটতি নেই: খাদ্যমন্ত্রী

ঢাকা : দেশে কোন খাদ্য ঘাটতি নেই বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম। আজ (১৮ জুলাই) সোমবার জাতীয় সংসদে মোহাম্মদ সুবিদ আলি ভূঁইয়ার (কুমিল্লা-১) এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান। আজ বিকাল সাড়ে ৫টায় স্পিকার ড. শিরীন শারমীন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।

খাদ্যমন্ত্রী বলেন, বর্তমানে দেশে খাদ্য মজুদের পরিমাণ ৮ লাখ ৩০ হাজার মেট্রিক টন (চাল ৪ লাখ ৯১ হাজার, গম ৩ লাখ ৩৯ হাজার) মেট্রিক টন। সরকারি গুদামে পর্যাপ্ত মজুদ থাকায় যেকোন বিরূপ পরিস্থিতি মোকাবেলা করা সম্ভব হবে বলে আশা করা যায়।

খাদ্যমন্ত্রী বলেন, সরকার প্রতিবছর বাজার মূল্য স্থিতিশিল ও নিয়ন্ত্রণ রাখাসহ বাজারে খাদ্যশস্য সহজ করার লক্ষ্যে ওএমএস খাতে চাল ও গম (আটা) স্বল্পমূল্যে বিক্রয় করে থাকে। এছাড়া সামাজিক নিরাপত্তা কর্মসূচি যেমন-কবিখা, টিআর, ভিজিডি, ভিজিএফ, শান্তকরণ, শিক্ষার জন্য খাদ্য ইত্যাদি কর্মসূচিতে প্রয়োজনীয় খাদ্যশস্য সরবরাহ করে থাকে। সরকারি খাদ্য বিতরণ ব্যবস্থা (পিএফডিএস)-এর সকল খাতে খাদ্যশস্য সুষ্ঠুভাবে বিলি-বিতরণ করে থাকে।

মন্ত্রী আরো বলেন, সুলভ মূল্য কার্ডের মাধ্যমে স্বল্প মূল্যে প্রায় ৫০ লাখ নিম্নআয়ের জনগোষ্ঠিকে খাদ্য সহায়তা প্রদানের লক্ষ্যে ২০১৬-১৭ অর্থবছর থেকে এ কর্মসূচি বাস্তবায়নের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

এ বিভাগের আরও খবর

Comments are closed.