ধানী জমির মাটি কেটে মৎস প্রজেক্ট তৈরী

0

সুজিত দত্ত, পটিয়া : চট্টগ্রামের পটিয়ার ধলঘাট ইউনিয়ন পরিষদের সম্মুখে প্রায় ৫/৬ একর ধানী জমির মাটি কেটে ও ভরাট করে মৎস প্রজেক্ট তৈরীর কাজ এগিয়ে চললেও সংশ্লিষ্টরা নীরব। তবে প্রজেক্টের মালিক জগদিশ বাবু বলেন, তিনি প্রশাসনের সংশ্লিষ্ট বিভাগ থেকে অনুমতি নিয়েই এ প্রজেক্ট তৈরী করছেন।

জানা যায়, দেশে ধানী জমি কমে যাওয়ার ফলে সরকার ধানী জমি কাটা ও ভরাটে বেশ কিছু বিধি নিষেধ আরোপ করেছেন। বর্তমানে ধলঘাট ইউনিয়ন পরিষদের সম্মুখে প্রায় ৫/৬ একর ধানী জমিতে রাত দিন ১৫/২০ জন শ্রমিক মাটি কাটা ও ভরাট এবং পুকুর তৈরীর কাজ করলেও সংশ্লিষ্টরা নীরব ভূমিকা পালন করছে বলে নাম প্রকাশে অনিচ্ছুক বেশ কয়েকজন ভুক্তভোগী অভিযোগ করে বলেন, ইউনিয়নের এ প্রজেক্টের পাশেই তৈরী হচ্ছে ৩০ কানি জমি নিয়ে আরো একটি প্রজেক্ট।

এছাড়াও পুরো ইউনিয়নের আলামপুর সহ বিভিন্ন এলাকায় চলছে জমির টপ সয়েল মাটি কাটার উৎসব। তা দেখার যেন কেউ নেই। তারা জমির উর্বরা এ মাটি কেটে নেওয়ায় আগামীতে কাঙ্খিত ফসল কৃষকরা তুলতে পারবে না বলে শংকা প্রকাশ করেন।

প্রজেক্টের মালিক জগদিশ বাবু বলেন, জমিতে এখন কেউ চাষ করে না। ফলে বাধ্য হয়ে জমিতে মৎস্য প্রজেক্ট করছি। আমি সংশ্লিষ্টদের অনুমতি নিয়েছি। এব্যাপারে জানতে চাইলে ধলঘাট ইউপি চেয়ারম্যান রনধীর ঘোষ টুটুন বলেন, তিনি দরখাস্ত দিলে আমি তা ফরওয়ার্ডিং দিয়ে ইউএনও অফিসে প্রেরণ করি। তিনি এ প্রজেক্ট ছাড়াও এর উত্তরে ৩০ কানি জমিতে আরেক ব্যক্তি পুকুর খননের কথা স্বীকার করে বলেন, পুরো ধলঘাট এখন কিছু মাটি ব্যবসায়ী বিরান ভূমিতে পরিণত করছে এবং রাস্তাঘাট ভেঙ্গে পিক আপ নিয়ে রাস্তা ঘাট ধ্বংস করছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.