নাসাতে সৌদির প্রথম নারী মিশাল আশেমিমরি

0

সিটিনিউজ ডেস্ক :: যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসায় যোগ দিলেন সৌদি আরবের প্রথম নারী মিশাল আশেমিমরি । সৌদি আরবের সংবাদমাধ্যম সৌদি গেজেট এই খবর জানিয়েছে।

ইউএস সেন্ট্রাল কমান্ড এক টুইটে অভিনন্দন জানিয়ে মিশাল আশেমিমরি কে একজন অনুকরণীয় নারী  বলে উল্লেখ করেছেন।

সৌদি আরবের সংস্কৃতি ও তথ্য মন্ত্রণালয়ের একটি প্রতিষ্ঠান সেন্টার ফর ইন্টারন্যাশনাল কমিউনিকেশন (সিআইসি) রিটুইট করে মিশাল আশেমিমরিকে সৌদি আরবের প্রথম নারী হিসেবে নাসায় যোগ দেওয়ায় অভিনন্দন জানিয়েছে।

নাসাতে সৌদির প্রথম নারী মিশাল আশেমিমরি

মিশাল আশেমিমরি ফ্লোরিডার মিয়ামি শহরে মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান ‘মিশালের’ সিইও হিসেবে দায়িত্ব পালন করেন। কিভাবে কম খরচে ছোট স্যাটেলাইটগুলো মহাকাশে পাঠানো যায় এমন প্রজেক্টে কাজ করতেন। 

মিশাল এক সাক্ষাৎকারে বলেন, আমার শৈশবকাটে  সৌদি আরবের আল কাসিম প্রদেশে। আমি উনায়জাহ মরুভূমিতে রাতের তারাগুলোর দিকে এক দৃষ্টিতে তাকিয়ে থাকতাম। আর ভাবতাম বড় হয়েও একজন এরোস্পেস ইঞ্জিনিয়ার হবো। রকেট নিয়ে মহাকাশে এসব ভাবতাম।

এর আগে মিশাল রেথিওন মিসাইল সিস্টেমে এরোডেনামিক্স বিভাগে কাজ করতেন। সেখানে তিনি ২২টি বিভিন্ন ধরনের রকেট প্রোগ্রামে কাজ করেছেন।

২০০৬ সালের ৫ মে ফ্লোরিডা ইনস্টিটিউট অব টেকনোলোজি থেকে কৃতিত্বের সঙ্গে ব্যাচেলর ডিগ্রি অর্জন করেন। তিনি এরোস্পেস ইঞ্জিনিয়ারিং ও অ্যাপ্লাইড ম্যাথমেটিক্স এই দুইটি বিষয়ে ব্যাচেলর ডিগ্রি অর্জন করেন। ২০০৭ সালের ১৫ ডিসেম্বরে একই ইনস্টিটিউট থেকে তিনি মাস্টার ডিগ্রি সম্পন্ন করেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.