পাঁচ শিল্পীর পরিবেশনায় ‘শুদ্ধ হও, আপন আলোয়’

0

নিজস্ব প্রতিবেদক::নির্বাচিত শিল্পীদের নিয়ে বাচিক শিল্প চর্চা কেন্দ্র তারুণ্যের উচ্ছ্বাস এর নিয়মিত একক আবৃত্তি আয়োজন ‘শুদ্ধ হও, আপন আলোয়’। শুক্রবার (২৬ মে) সন্ধ্যায় নগরীর থিয়েটার ইন্সটিটিউট লেকচার মিলনায়তনে বসেছিল নির্বাচিত পাঁচজন আবৃত্তিশিল্পী নিয়ে তারুণ্যের উচ্ছ্বাস এর নিয়মিত এ আয়োজনের অষ্টম আসর। এবারের পর্বে অংশ নেন তারুণ্যের উচ্ছ্বাস’র আবৃত্তিশিল্পী সুষ্মিতা দত্ত, সুমি বিশ্বাস, ইমাম হোসাইন ও তৌফিক হোসাইন এবং আমন্ত্রিত শিল্পী র্ছিলেন সম্মিলিত আবৃত্তি জোট চট্টগ্রামের সভাপতি বরেণ্য আবৃত্তিশিল্পী অঞ্চল চৌধুরী ।

সন্ধ্যা ৬.৩০ টায় অনুষ্ঠানের উদ্বোধন করেন বিশিষ্ট নাট্যজন ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব আহমেদ ইকবাল হায়দার । উদ্বোধনী বক্তব্যে কামরুল হাসান বাদল বলেন, ‘আবৃত্তিশিল্পে প্রচুর তরুণরা খুব সতস্ফুর্তভাবে সম্পৃক্ত হচ্ছে। এটি খুব আনন্দের বিষয়। তরুণদের শিল্পের সাধনায় আরও চর্চামুখী হতে হবে’। আবৃত্তিশিল্পী স্বপ্নীল বড়–য়ার সঞ্চালনায় অনুষ্ঠানের স্বাগত বক্তব্য রাখেন তারুণ্যের উচ্ছ্বাস সাধারণ সম্পাদক মো. মুজাহিদুল ইসলাম।

একক পরিবেশনার শুরুতে আবৃত্তিশিল্পী ইমাম হোসাইন পরিবেশন করেন রবীন্দ্রনাথ ঠাকুরের নির্ঝরের স্বপ্নভঙ্গ কবিতাটি। তিনি আরও আবৃত্তি করেন শামসুর রাহমানের তুমি বলেছিলে, নির্মলেন্দু গুণের প্রথম অতিথি, সুবাধ সরকারের রুপম, রুদ্র গোস্বামীর অসুখ, ভাগ্যধন বড়–য়ার নদীর নিজস্ব ঘ্রাণ এবংজগীন্দ্রনাথ সরকারের কাজের ছেলে কবিতাগুলো।এরপর মঞ্চে আসেন আবৃত্তিশিল্পী সুষ্মিতা দত্ত। তিনি শুরু করেন কাজী নজরুল ইসলামের নারী কবিতাটি পরিবেশনের মধ্য দিয়ে।

এরপর তিনি আবৃত্তি করেন রুদ্র গোস্বামীর প্রেমিক হতে গেলে, ফারুক আহমেদেও ষাটের দশকের একটি সাধারণ গল্প, রবীন্দ্রনাথ ঠাকুরের বর্ষার দিনে, মীর মশরুর জামানের সূচিপত্র এবং নির্মলেন্দু গুণের স্বাধীনতা উলঙ্গ কিশোর।
সুষ্মিতার আবৃত্তির পর মঞ্চে আসেন আবৃত্তিশিল্পী সুমি বিশ্বাস এবং তৌফিক হোসাইন। তারা আবৃত্তি করেন রবীন্দ্রনাথ ঠাকুরের আবির্ভাব, মেঘের পরে মেঘ জমেছে, সৈয়দ শামসুল হকের পরানের গহীন ভিতর, শুভ দাশগুপ্তের বাবার চেয়ার, আবুল হাসানের অপরুপ বাগানসহ বেশকিছু কবিতা।

তারুণ্যের উচ্ছ্বাসের শিল্পীদের একক পরিবেশনার পর মঞ্চে আসেন আমন্ত্রিত আবৃত্তিশিল্পী অঞ্চল চৌধুরী। তিনি আবৃত্তি করেন জীবনানন্দ দাশের বাংলার মুখ আমি দেখিয়াছি, রবীন্দ্রনাথ ঠাকুরের সুপ্রভাত, রবীন্দ্র গোপের জয়নগর আমাকে ডাকছে, রাশেদ রউফের আমার সোনার বাংলা এবং সৈয়দ শামসুল হকের আমার পরিচয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.