পাঁচ হাজারী ক্লাবে নাম লেখালেন সাকিব

0

খেলাধুলা,সিটিনিউজ :: ওয়ানডে ক্রিকেটে অলরাউন্ডার হিসেবে অনন্য এক রেকর্ড স্পর্শ করলেন সাকিব আল হাসান। বিশ্বের পঞ্চম অলরাউন্ডার হিসেবে পাঁচ হাজার রান ও ২০০ উইকেট শিকারের মালিক হলেন।

তবে অন্য চারজনের চেয়ে সবচেয়ে কম ম্যাচ খেলে অলরাউন্ডার হিসেবে এ মাইলফক স্পর্শ করলেন তিনি।

এর পাশাপাশি দ্বিতীয় বাংলাদেশি ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে পাঁচ হাজার রানের ক্লাবে পৌঁছালেন তিনি। তার উপরে ৫ হাজার ৭৪৩ রান নিয়ে ওপেনার তামিম ইকবাল রয়েছেন।

রবিবার (১৫ অক্টোবর) কিম্বার্লির ডায়মন্ড ওভালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ওয়ানডেতে এ মাইলফলকে পৌঁছালেন তিনি।

এ রিপোর্ট লেখা পর্যন্ত ওয়ানডেতে সাকিবের ক্যারিয়ার পরিসংখ্যান-১৭৮ ম্যাচে ৫০০০ রান ও ২২৪ উইকেট। উইকেটের দিক দিয়ে তার উপরে ২৩১ উইকেট নিয়ে রয়েছেন ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

বিশ্বের অলরাউন্ডার হিসেবে ২০০ উইকেট শিকারের পাশাপাশি পাঁচ হাজার রানের ক্লাবে আছেন দক্ষিণ আফ্রিকার জ্যাকস ক্যালিস, শ্রীলঙ্কার সনাৎ জয়াসুরিয়া ও পাকিস্তানের শহীদ আফ্রিদি ও আব্দুর রাজ্জাক।

তবে এই চার জনের চেয়ে কম ম্যাচ খেলে এই রেকর্ডের মালিক হলেন সাকিব। ক্যালিস ১৯৭তম ম্যাচে ৫ হাজার ও ২০০ উইকেট শিকারের মালিক ছিলেন। এই রেকর্ড স্পর্শ করতে জয়াসুরিয়ার লেগেছিল ২০৪ ম্যাচ। পাকিস্তানের আফ্রিদি ও রাজ্জাকের লেগেছিল আরো বেশি ম্যাচ। আফ্রিদি ২৩৯ ও রাজ্জাক ২৫৮তম ম্যাচে এ ক্লাবে প্রবেশ করেন।

শেষ পর্যন্ত সবার উপরে থেকেই ক্যারিয়ার শেষ করেছেন জয়সুরিয়া। ৪৪৫ ম্যাচে অংশ নিয়ে ১৩ হাজার ৪৩০ রান ও ৩২৩ উইকেট শিকার করেন তিনি। এই তালিকায় দ্বিতীয়স্থানে রয়েছেন ক্যালিস। ৩২৮ ম্যাচে ১১৫৭৯ রান ও ২৭৩ উইকেট নিয়েছেন ক্যালিস।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.