পাহাড়ের মাটি কেটে লুট, ক্ষতির সম্মুখীন উপকারভোগী!

0

চকরিয়া প্রতিনিধি::কক্সবাজার উত্তর বনবিভাগের ফাসিয়াখালী রেঞ্জের অধীন চকরিয়ায় সামাজিক বনায়নের জায়গা দখল করে মাটি কেটে লুটের পর চলছে প্লট বিক্রি। উপজেলার ডুলাহাজারা ইউনিয়নের মালুমঘাটস্থ চা-বাগান এলাকার নুরুস শফি নামের এক ব্যক্তি উপকারভোগী লোকজনকে জিন্মি করে দাপটের সাথে এ অপচেষ্ঠা চালিয়ে আসছে বলে অভিযোগ উঠেছে। অভিযুক্ত নুরুস শফি স্থানীয় চা-বাগান উত্তরপাড়া গ্রামের মৃত আলী মিয়ার ছেলে।

ঘটনাটি স্থানীয় বনবিট কর্মকর্তা-কর্মচারীদেরকে বিষয়টি জানালেও বনবিভাগ অভিযুক্ত ব্যক্তির বিরুদ্ধে কোন ধরণের ব্যবস্থা নেয়নি। এ অবস্থার কারনে বনায়নের অংশিদার উপকারভোগী লোকজনের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

জানা গেছে, কক্সবাজার উত্তর বনবিভাগের চকরিয়া উপজেলার ফাসিয়াখালী রেঞ্জের অধীন ডুলাহাজারা বনবিটের আওতায় ২০০৭-০৮ অর্থবছরে মালুমঘাট চা-বাগান ও আশপাশ এলাকার দরিদ্র একাধিক পরিবারকে অংশিদার করে সামাজিক বনায়নের জায়গায় চারা রোপন করা হয়। তারমধ্যে স্থানীয় আলী আহমদ, আবদুল মালেক, নুরুল আলম ফারুকী, নুর মোহাম্মদ, সোলেমান, নুরুস শফি, মোহাম্মদ কালু, হাবিব উল্লাহ, মোহাম্মদ কালু, আবদুস শুক্কুর ও হাসিনা বেগমকে ৫ হেক্টর জায়গা চুক্তিপত্রের আলোকে বরাদ্ধ দেন বনবিভাগ।

ভুক্তভোগী উপকারভোগী লোকজন জানিয়েছেন, চারা রোপনের পর বিগত ৮-১০বছরে তাদের বনায়নের গাছ গুলো অনেক বড় হয়েছে। ইতোমধ্যে গাছ গুলো চুক্তি মোতাবেক বিক্রি সময় ঘনিয়ে আসলে বনায়নের অংশিদার নুরুস শফি একা প্রভাব বিস্তার করে আশপাশের বনায়নের অংশিদারদের জায়গা গুলো জোরপুর্বক দখল করে নিয়েছে। বর্তমানে বনায়নের এসব জায়গার মাটি কেটে প্লট করে তা বিক্রি করে হাতিয়ে নিচ্ছে হাজার হাজার টাকা। অভিযুক্ত নুরুস শফি স্থানীয়ভাবে দাপটশালী ও দুষ্ট প্রকৃতির লোক হওয়ায় হামলার ভয়ে তাঁর বিরুদ্ধে প্রতিবাদ করতে সাহস পাচ্ছেনা ভুক্তভোগী অংশিদাররা।

ভুক্তভোগী অংশিদাররা অভিযোগ করেছেন, জায়গা দখলের পর মাটি কেটে প্লট বিক্রি করার ঘটনাটি ইতোপুর্বে স্থানীয় বনবিট কর্মকর্তা-কর্মচারীদেরকে বিষয়টি জানালেও বনবিভাগ অভিযুক্ত ব্যক্তির বিরুদ্ধে কোন ধরণের ব্যবস্থা নেয়নি। এ অবস্থার কারনে বনায়নের অংশিদার উপকারভোগী লোকজনের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। তাঁরা বর্তমানে নিরুপায় হয়ে বিষয়টি নিয়ে স্থানীয় ডুলাহাজারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ফাসিয়াখালী রেঞ্জ কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ দায়ের করার প্রস্ততি নিচ্ছেন বলে জানান।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.