পাহাড় নিধনের জন্য দায়ী পরিবেশ অধিদপ্তর- মহিউদ্দিন চৌধুরী

0

নিজস্ব প্রতিনিধি,সিটিনিউজ :    চট্টগ্রাম ১৪ দলের সমন্বয়ক ও মহানগর আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব এ.বি.এম. মহিউদ্দিন চৌধুরী চট্টগ্রাম নগরীতে জলাবদ্ধতা সৃষ্টি ও পরিবেশ বিপর্যয়ের জন্য পরিবেশ অধিদপ্তরকে দায়ী করে বলেছেন, বেআইনীভাবে অবিরাম পাহাড় কাটার ফলে পরিবেশ বিপর্যয় ও জলাবদ্ধতায় নগরবাসির উপর ভয়াবহ দূর্ভোগ নেমে এসেছে। পরিবেশ অধিদপ্তরের এক শ্রেণির দুর্নীতিপরায়ণ শীর্ষ কর্মকর্তা কোটি কোটি টাকা উৎকোচ গ্রহণ করে অবৈধভাবে পাহাড় কাটায় ইন্ধন যোগাচ্ছে। তাদের নাকের ডগায় প্রতিনিয়তই নগরীর বিভিন্ন স্থানে পাহাড় নিধন চলছে। তিনি এ জন্য দায়ী পরিবেশ অধিদপ্তরের শীর্ষ কর্মকর্তাদের অবিলম্বে অপসারণ ও তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের দাবী জানিয়েছেন।

বুধবার (২ আগস্ট) বিকেলে তাঁর চশমা হিলস্থ বাস ভবনে চট্টগ্রাম ১৪ দলের এক সমন্বয় সভায় সভাপতির ভাষণে এসব কথা বলেন।

মহিউদ্দিন চৌধুরী চট্টগ্রাম নগরীর জলজট ও যানজটসহ জনস্বার্থ সংশ্লিষ্ট সমস্যা নিরসনে চট্টগ্রাম ১৪ দলের নেতাকর্মীদের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি চাপ সৃষ্টির আহ্বান জানিয়ে বলেন, এ সকল সমস্যা সমাধানে প্রবল জনমত তৈরি করে এই নগরীকে সর্বসাধারণের বাসযোগ্য গড়ে তুলতে হবে।

তিনি আরো বলেন, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষাকে বাণিজ্যিকরণ করা হয়েছে। শিক্ষার্থীদের কাছ থেকে মোটা অঙ্কের ভর্তি ফি ও টিউশন ফি আদায় করছে। এই শিক্ষা প্রতিষ্ঠানগুলোর বাণিজ্যিকায়ন বন্ধ করার জন্য গণপ্রতিরোধ গড়ে তুলতে হবে। অবৈধ মাদকের বিস্তার রোধকল্পে এলাকা ভিত্তিক গণ স্কোয়ার্ড করারও আহ্বান জানান। তিনি আরো বলেন, চট্টগ্রাম বন্দরে কর্মচারী ও শ্রমিক নিয়োগের ক্ষেত্রে বাণিজ্য হচ্ছে।

একটি চক্র প্রতিটি নিয়োগের পিছনে ৫ থেকে ১০ লক্ষ টাকা পর্যন্ত আদায় করছে এতে সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে। এই নিয়োগ বাণিজ্য বন্ধ করার জন্য তিনি সরকারের প্রতি আহ্বান জানান। সভায় অচিরেই চট্টগ্রাম ১৪ দলের উদ্যোগে কর্ণফুলী নদীতে মাস্টার ড্রেজিং করার এবং জলাবদ্ধতা নিরসনের দাবীতে বন্দর এলাকায় জনসভা আয়োজনের সিদ্ধান্ত গৃহিত হয়। এছাড়া চট্টগ্রাম ১৪ দলের পক্ষে সরকারের উন্নয়ন কার্যক্রম তদারকির জন্য ইপিজেড, বন্দর ও পতেঙ্গা থানায় ১৪ দলের জসিম উদ্দিন বাবুল এবং ডবলমুরিং, বায়েজীদ, খুলশী থানায় আজাদ দোভাষকে দায়িত্ব প্রদান করা হয়।

এতে উপস্থিত ছিলেন ন্যাপ এর আলী আহমদ নাজির, জাসদের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক জসিম উদ্দিন বাবুল, জাতীয় পার্টি জেপি’র মো: আজাদ দোভাষ, গণ আজাদী লীগের মাওলানা নজরুল ইসলাম আশরাফী, সাম্যবাদী দলের আহ্বায়ক অমূল্য বড়ুয়া, উত্তর জেলা জাসদের বেলায়েত হোসেন, গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক কাদের মুল্লুক, মিঠুল দাশগুপ্ত, ত্বরিকত ফেডারেশনের কাজী মো: আহসানুল মোরশেদ কাদেরী, জাসদের সুখময় চৌধুরী, ন্যাপ চট্টগ্রাম মহানগরের জি এম কবির। সভার শুরুতে প্রবীণ জননেতা প্রয়াত মো: ইছহাক মিয়ার প্রতি শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট নীরবতা পালন করা হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.