প্রতিটি পুজামন্ডপে চসিকের ৫ হাজার টাকা অনুদান

0

নিজস্ব প্রতিবেদক::আসন্ন দূর্গাপূজা উপলক্ষ্যে সনাতন সম্প্রদায়ের পুজোমন্ডপে জেনারেটর সরবরাহ বাবদ প্রতিটি মন্ডপে ৫ হাজার টাকা করে অনুদান প্রদান করা হয়েছে বলে জানিয়েছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন। এছাড়াও সার্বক্ষণিক পরিষ্কার পরিচ্ছন্ন পরিবেশ রক্ষা, নিরাপত্তা নিশ্চিত করা, আলো-বাতির ব্যবস্থা করা সহ নানা বিষয়ে চট্টগ্রাম সিটি কর্পোরেশন সহযোগিতা দিবে।

বুধবার (২০ সেপ্টেম্বর) চট্টগ্রাম সিটি কর্পোরেশনের নির্বাচিত ৫ম পরিষদের ২৬ তম সাধারণ সভায় তিনি এ কথা বলেন। মেয়র অসুস্থ থাকায় এবারের সভা তাঁর বাসভবনে অনুষ্ঠিত হয়।

সভায় মেয়র বলেন, অতি সম্প্রতি মিয়ানমারে সংগঠিত জাতিগত নির্যাতনের কারনে বাংলাদেশের অভ্যন্তরে শরনার্থী হিসেবে আশ্রয় গ্রহণকারী আহত ও রোগাক্রান্তদের চিকিৎসার জন্য চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তার নেতৃত্বে ১২ সদস্যের ১টি চিকিৎসক দল উখিয়ার কুতুপালং-এ প্রেরণ করা হয়। সেখানে ৫ লক্ষ টাকার ঔষধ সামগ্রী প্রদান করা হয়।

মেয়র বলেন, ৫ম নির্বাচিত সাধারন পরিষদের নির্বাচিত কাউন্সিলরদের দ্বারা গঠিত স্থায়ী কমিটি সমূহ মেয়াদ শেষান্তে যথাসময়ে পূনর্গঠন করা হবে। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের বিজ্ঞাপণ নীতিমালা সংক্রান্ত বিষয়ে বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন প্রসঙ্গে মেয়র গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ, সিটি কর্পোরেশন-২ শাখা তারিখ-৩০/৩/২০১৭ কর্তৃক জারিকৃত অফিস আদেশ উপস্থাপন করে বলেন, সিটি কর্পোরেশনের রাজস্ব আয় বৃদ্ধি ও অবকাঠামো উন্নয়নের উদ্দেশ্যে উদ্যোগী বেসরকারী প্রতিষ্ঠানের সাথে অংশিদারিত্বের ভিত্তিতে বিজ্ঞাপনী বিলবোর্ড নির্মাণ, অবকাঠামো উন্নয়ন, সৌন্দর্য বর্ধন ইত্যাদি কার্যক্রম বাস্তবায়নের জন্য ১টি খসড়া নীতিমালা প্রণয়ন করে প্রস্তাব আকারে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে প্রেরণের জন্য বলা হয়েছে।

তিনি বলেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশনে মেয়র পদে দায়িত্ব গ্রহণ করার পূর্বে নগরীর সৌন্দর্য বর্ধনের বিষয়ে নগরবাসীকে দেয়া প্রতিশ্রুতি অনুযায়ী নগরীতে সৌন্দর্য বর্ধনের কাজ, এলইডি লাইটিং, অত্যাধুনিক যাত্রীছাউনি, আধুনিক গণশৌচাগার, অবকাঠামো উন্নয়ন সহ নানামুখি উদ্যোগের মাধ্যমে পরিবেশ বান্ধব বাসোপযুগি চট্টগ্রাম গড়ার কার্যক্রম অব্যাহত আছে।

মেয়র বলেন, দায়িত্ব গ্রহণ করার পর পর নগরীর নৈসর্গিক সৌন্দর্য ফিরিয়ে আনার লক্ষ্যে দৈত্য-দানবের মত ঘিরে রাখা বিলবোর্ড অপসারন করে নাগরিকদের প্রত্যাশা পূরণ করা হয়েছে।

সভাপতির বক্তব্যে মেয়র আ জ ম নাছির উদ্দীন হোল্ডিং ট্যাক্স প্রসঙ্গে বলেন, ইতোমধ্যে এ্যাসেমেন্টের কাজ সফলভাবে সম্পন্ন হয়েছে। করদাতাদের বিনামূল্যে পি-ফরমের মাধ্যমে আপিল করার জন্য বিজ্ঞাপণের মাধ্যমে সুযোগ দেয়া হয়েছে। এ বিষয়ে আপিল বোর্ড গঠিত হয়েছে। সম্মানীত পৌর করদাতাগণ আপিল বোর্ডে হাজির হয়ে তাদের মতামত উপস্থাপন করার সুযোগ পাবে। আপিল বোর্ড যাচাই বাছাই করে চূড়ান্তভাবে হোল্ডিং ট্যাক্স নির্ধারণ করার পর তা বাস্তবে কার্যকর হবে।

মেয়র কর্মসংস্থানের লক্ষ্যে নগরীর দেওয়ানহাটে সিটি কর্পোরেশন এর ভবনে প্রতিষ্ঠিত টেকনিক্যাল ইনষ্টিটিউটে যে কোন ট্রেডে প্রতি ব্যাচে ১শত জন শিক্ষার্থীকে বিনামূল্যে ভোকেশনাল শিক্ষা গ্রহণ করার সুযোগ সৃষ্টি করা হয়েছে বলে সভাকে অবহিত করেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.