প্রাইম ব্যাংকের সেবামূলক কার্যক্রম মানুষের মুখে মুখে

0

শ্যামল রুদ্র, রামগড় (খাগড়াছড়ি)::অর্থনৈতিক সমৃদ্ধি ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর আর্থসামাজিক অবস্থার উন্নয়নে রামগড় ও ফটিকছড়িতে নানা ইতিবাচক কর্মকান্ড পরিচালনা করছে প্রাইম ব্যাংক। ব্যাংকিং কার্যক্রমের পাশাপাশি সৃজনশীল ও সেবামূলক এসব কাজ এলাকাবাসীকে দারুনভাবে আকৃষ্ট করেছে।

এলাকায় প্রাইম ব্যাকের সেবামূলক বহুমুখী কার্যক্রম এখন মানুষের মুখে মুখে ব্যাংকের উদ্যোগে হেয়াকো বনানী ডিগ্রি কলেজ মাঠে স¤প্রতি অনুষ্ঠিত ঈদ পুর্নমিলনী ও প্রীতিভোজ অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিবৃন্দের বক্ত্যব্যেও এই ব্যাংকের কল্যাণমুখী সামাজিক দায়বদ্ধতার প্রসঙ্গটিই যেন প্রতিধ্বনিত হয় বার বার।

যাঁর হাত ধরে এই অঞ্চলে প্রাইম ব্যাংকের যাত্রা, দেশের বিশিষ্ট শিল্পপতি ও প্রাইম ব্যাংকের ভাইস চেয়ারম্যান লায়ন নাদের খানও প্রধান অতিথির বক্তব্যে তাঁর প্রতিশ্র“ত কর্মযজ্ঞ সম্পন্নের দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। গ্রামাঞ্চলের মানুষের দৌঁড়গোড়ায় ব্যাকিং সেবা পৌঁছে দেওয়া ছাড়াও প্রাইম ব্যাংক ফাউন্ডেশন এলাকার গরিব ও মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান, চক্ষু শিবিরের আয়োজন, গরিব অসহায়দের মাঝে কাপড় বিতরণসহ বিভিন্ন জনসেবামূলক কার্যক্রমের বৃত্তান্ত তুলে ধরেন। খুব শিগগিরই খাগড়াছড়ির রামগড়ে প্রাইম ব্যাংকের শাখা খুলে সেবা কার্যক্রম সম্প্রসারনের কথা বলেন। উত্তরোত্তর এ কার্যক্রমকে আরও বেগবান করার ঘোষনা দেন। রামগড়ে সনাতন স দায়ের পৌরলোকিক কার্যক্রম সম্পন্নে আধুনিক মহাশন্মান তৈরির কথা বলেন।

এই অনুষ্ঠানে উপস্থিত হেয়াকো বনানী ডিগ্রি কলেজের অধ্যক্ষ মো. ফারুকুর রহমান এই প্রতিবেদককে বলেন, লায়ন নাদের খান হচ্ছেন সততা, নিষ্ঠা, পরিশ্রম আর সমাজ পরিবর্তনের মূর্ত প্রতীক। সমাজের সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর কল্যাণে তাঁর অবদান অনস্বীকার্য। ব্যবসা প্রতিষ্ঠানের মাধ্যমে নিজের এবং অন্যের মঙ্গলে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছেন। সামাজিক দায়বদ্ধতা,নৈতিকতা ও মূল্যবোধ হৃদয়ে লালন করেই সামনে এগুচ্ছেন মানবতাবাদী এ শিল্পপতি। ফটিকছড়ির বাসিন্দা দুই অধ্যাপক আবদুল আলী ও বটন কান্তি দে জানান, প্রাইম ব্যাংক ফাউন্ডেশনের ‘শিক্ষা সহায়তা কর্মসূচী’ এর আওতায়  বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত সুবিধাবঞ্চিত অথচ মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করছে এবং দীর্ঘমেয়াদী ও নবায়নযোগ্য এ শিক্ষাবৃত্তি তাদের পড়াশোনা সমাপ্ত না হওয়া পর্যন্ত অব্যাহত থাকে বলে উল্লেখ করেন তাঁরা। এলাকার গরিবদের বিনামূল্যে চক্ষু চিকিৎসা এমন কি ঢাকা নিয়ে উন্নত সেবার বিষয়টিও নিশ্চিত করা হচ্ছে।

পুর্নমিলনী অনুষ্ঠানে দেখা হয়, লায়ন নাদের খান এর মালিকানাধীন হালদা ভ্যালী ও রামগড় চা বাগানের জ্যেষ্ঠ ব্যবস্থাপক  বিশিষ্ট টি প্লেন্টার মো. জাহাঙ্গীর আলমের সঙ্গে। জানতে চাইলে-বলেন, নাদের খান মহোদয় সমাজ পরিবর্তনের ব্রত নিয়ে এগিয়ে যাচ্ছেন। তাঁর প্রতিষ্ঠান গুলোতে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে হাজারো মানুষের কর্মসংস্থানের মাধ্যমে জীবন-মান উন্নয়নে ভূমিকা রাখছে। সমাজের পিছিয়ে পড়া মানুষের আর্থিক ও সামজিক চাহিদা পূরণ করে দারিদ্রমুক্ত সমাজ গঠনের কাজটিই সামনে এগিয়ে নিচ্ছেন তিনি। বনানী ডিগ্রি কলেজ মাঠে অনুষ্ঠিত প্রাইম ব্যাংকের এই ঈদ পুনর্মিলনীতে হাজারো মানুষের পদচারণার পুরো অনুষ্ঠানটি সঞ্চালনা করেন,প্রাইম ব্যাংক হেয়াকো শাখা কর্মকর্তা মো. শামছুদ্দিন হাসান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, ব্যাংকের জ্যেষ্ঠ নিবার্হী ভাইস প্রেসিডেন্ট মো. এজাজ হোসেন।

বিশেষ অতিথি ছিলেন, ব্যাংকের পরিচালক ইমরান খান, খাগড়াছড়ির সাবেক সাংসদ একেএম আলীম উল্ল্যাহ, সাবেক সচিব মো.ফাউজুল চৌধুরী ও যুগ্ম সচিব মো. মেজবাহ উদ্দিন, ব্যাংকের জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট মো. আবুল কালাম, চট্রগ্রাম অঞ্চলের প্রধান মো.আনোয়ারুল চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার (রামগড় সার্কেল) সৈয়দ মো. ফরহাদ, সাবেক উপজেলা চেয়ারম্যান মুজিবুল হক চৌধুরী, খাগড়াছড়ির গুইমারা উপজেলা পরিষদের চেয়ারম্যান উশেপ্র“ মারমা, রামগড় পৌরসভার মেয়র মো. শাহজাহান কাজী রিপন, হেয়াকো বনানী উচ্চ বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি মুজিবুল হক মজুমদার, বাগান বাজার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. রুস্তম আলী, কলেজ অধ্যক্ষ ফারুকুর রহমান, উপাধ্যক্ষ শ্যামল কান্তি মজুমদার।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.