ফের বিশ্বজুড়ে সাইবার হামলার শঙ্কা

0

সিটিনিউজবিডি ডেস্ক :  একটি হামলার রেশ কাটিয়ে উঠতে-না-উঠতেই ফের বিশ্বজুড়ে সাইবার হামলার আশঙ্কা করছেন প্রযুক্তি নিরাপত্তা বিশ্লেষকরা।

আজ সোমবার সপ্তাহিক ছুটি শেষে ইউরোপ-আমেরিকার কোটি কোটি মানুষ কাজে ফিরবে। কম্পিউটারের চাহিদাও থাকবে অনেক বেশি। তাই মনে করা হচ্ছে, আজ আরেক দফা সাইবার হামলা চালাতে পারে হ্যাকাররা।

এর আগে গত শুক্রবার বিশ্বের ৯৯টি দেশে একযোগে সাইবার হামলা চালানো হয়। চাওয়া হয় বিট কয়েনের মাধ্যমে মুক্তিপণও। অনেক দেশের গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের তথ্য ব্যবস্থা ভেঙে পড়ে। বন্ধ করে দিতে হয় স্বাস্থ্যসেবার মতো কর্মকাণ্ডও। সেই হামলাকে বিভিন্ন দেশের সরকার ও বেসরকারি প্রতিষ্ঠানের জন্য একটি ‘ওয়েক-আপ-কল’ বা ‘সতর্কবার্তা’ বলে উল্লেখ করেছে বিশ্বখ্যাত কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট।

মাইক্রোসফট বলছে, বিশ্বের বিভিন্ন দেশে গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের দুই লাখের বেশি কম্পিউটার র‍্যানসামওয়্যার সাইবার হামলার শিকার হওয়ার ঘটনাটিকে কম্পিউটার প্রযুক্তি বিষয়ে মানুষকে আরো বেশি সজাগ হওয়ার কথাই মনে করিয়ে দিয়েছে।

এ হামলার সময় হ্যাকাররা পুরোনো সংস্করণের উইন্ডোজ অপারেটিং সিস্টেম যেসব কম্পিউটারে ব্যবহার করা হতো, মূলত তাদেরই টার্গেট করেছে। মাইক্রোসফটের পক্ষ থেকে এক বিবৃতিতে গতকাল রোববার বিভিন্ন দেশের সরকারের নিরাপত্তা-সংক্রান্ত তথ্য সংগ্রহ পদ্ধতির সমালোচনা করা হয়েছে।

এ সাইবার হামলায় ভাইরাস দিয়ে কম্পিউটার বিকল করে হ্যাকাররা টাকা দাবি করছে।

অন্যদিকে, যুক্তরাজ্যে ন্যাশনাল সাইবার সিকিউরিটি সেন্টার বিভিন্ন প্রতিষ্ঠানকে সপ্তাহের শুরুতে তাদের কম্পিউটার সিস্টেম সুরক্ষিত রাখার পরামর্শ দিচ্ছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.