বিএসসি’র ১২ শতাংশ স্টক লভ্যাংশ ঘোষণা

0

নিজস্ব প্রতিবেদক::বাংলাদেশ শিপিং কর্পোরেশন (বিএসসি) ২০১৫-১৬ অর্থ বছরে তার শেয়ার হোল্ডারদের জন্য প্রতি একশত টাকা অভিহিত মূল্যের শেয়ারের ওপর ১২ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষনা করেছে।

বুধবার (২২ মার্চ) চট্টগ্রাম বন্দরের মুন্সি ফজলুর রহমান অডিটরিয়ামে বিএসসির ৩৯তম বার্ষিক সাধারণ সভায় শেয়ার হোল্ডারগণ সর্বসম্মতিক্রমে এ লভ্যাংশ অনুমোদন করেন।

নৌপরিবহন মন্ত্রী এবং বিএসসির বোর্ড অব ডিরেক্টর’স এর সভাপতি শাজাহান খান সাধারণ সভায় সভাপতিত্ব করেন।
সভার শুরুতে বিএসসির এমডি কমোডর হাবিবুর রহমান ভূঁইয়া কর্পোরেশনের ২০১৫-১৬ অর্থ বছরের আর্থিক প্রতিবেদন তুলে ধরেন।

এতে বলা হয়, বিএসসি এ বছর ৬ কোটি ৭২ লক্ষ টাকা নীট মুনাফা অর্জন করেছে যা গত বছর ছিল ৫ কোটি ৩৩ লক্ষ। এতে আরো বলা হয়, বাংলাদেশ শিপিং কর্পোরেশন আইন ১৯৭২ এর সংশোধন জাতীয় সংসদে অনুমোদিত হয়েছে। এর ফলে বিএসসির ১০০ টাকা অভিহিত মূল্যের শেয়ার ১০ টাকায় রুপান্তরিত হবে। গেজেট প্রাপ্তির পর এ বিষয়ে প্রয়োজনীয় কার্যাবলি সম্পন্ন করা হবে।
সভাপতির বক্তৃতায় নৌপরিবহন মন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর হাতে গড়া বিএসসি দেশের নৌপথে পতাকাবাহী একমাত্র রাষ্ট্রীয় প্রতিষ্ঠান। অতীতে এ প্রতিষ্ঠান লোকসানে থাকলেও বর্তমানে তা লাভজনক খাতে পরিচালিত হচ্ছে। তিনি বলেন, ইতোমধ্যে বিএসসির অর্থায়নে ঢাকায় ২৫ তলা ভবন নির্মাণ সম্পন্ন হয়েছে যা চলতি বছরের এপ্রিল মাসে উদ্বোধন হবে। তাছাড়া বিএসসির নিজস্ব অর্থায়নে ক্রয়কৃত জাহাজ দুই মাসের মধ্যে বহরে যুক্ত হবে। পাশাপাশি চীন থেকে আমদানীকৃত ৬টি জাহাজের প্রথম কিস্তির টাকা পরিশোধ করা হয়েছে। ২০১৮ সালের মধ্যে এ ৬টি জাহাজ বিএসসির বহরে যুক্ত হবে।
সভায় কয়েকজন শেয়ার হোল্ডার নগদ ও স্টক ডিভিডেন্ড যুগপৎ প্রদান, প্রশাসনিক খরচ হ্রাস, সেরা কর্মকর্তা কর্মচারীকে ইনসেনটিভ প্রদানসহ বিএসসিকে আরো কার্যকরি ও লাভজনক করতে বিভিন্ন সুপারিশ প্রদান করেন। এসব সুপারিশ যথাসম্ভব বাস্তবায়ন করা হবে বলে মন্ত্রী শেয়ার হোল্ডারদের আশ্বস্ত করেন।
বিএসসির বোর্ড অব ডিরেক্টরস, কোম্পানি সচিবসহ প্রায় সাতশত শেয়ার হোল্ডার সভায় অংশ নেয়। সকালে মন্ত্রী বিএসসি ভবনে ডিজিটাল ফ্রন্ট ডেস্ক উদ্বোধন করেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.