‘বিচার বিভাগকে কোণঠাসা করে দেশের মঙ্গল হয় না’

0

সিটিনিউজ ডেস্ক::প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন বিচার বিভাগকে কোণঠাসা করে দেশের মঙ্গল হয় না।

মঙ্গলবার নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেয়া রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আবেদনের শুনানিতে রাষ্ট্রের প্রধান আইনজীবী অ্যাটর্নি জেনারেলকে উদ্দেশ করে এ কথা বলেন তিনি।

প্রধান বিচারপতি বলেন, একদিন আপনি থাকবেন না, আমিও থাকব না। বিচার বিভাগ থাকবে। এই জুডিশিয়ারি সবার। এই কোর্টকে রাখতে হলে সবার দায়িত্ব আছে। জুডিশিয়ারিকে কর্নার্ড (কোণঠাসা) করে দেশের মঙ্গল হয় না।

তিনি আরও বলেন, মনে রাখবেন, দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের প্রতি সবারই দায়িত্ব আছে।

এ দিন রাষ্ট্রপক্ষের আবেদনের শুনানি শেষে নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা-সম্পর্কিত হাইকোর্টের রায়ে স্থগিতাদেশের মেয়াদ আরও

দুই সপ্তাহ বৃদ্ধি করেছেন আপিল বিভাগ। আদালতে রাষ্ট্রপক্ষে আজ শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। অন্যদিকে উপস্থিত ছিলেন রিটকারী ব্যারিস্টার হাসান এমএস আজিম।

এর আগে গত ১১ মে নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত (মোবাইল কোর্ট) পরিচালনা সংক্রান্ত ২০০৯ সালের আইনের ১১টি ধারা ও উপধারাকে অবৈধ ও অসাংবিধানিক ঘোষণা করেন হাইকোর্ট। একইসঙ্গে এই আইনে নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনাও অবৈধ ঘোষণা করা হয়।

এরপর গত ৪ জুলাই নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেয়া রায় মঙ্গলবার পর্যন্ত স্থগিত করেছিলেন আপিল বিভাগ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.