বিশ্বে শিশু মৃত্যুর হার কমছে তথ্য ইউনিসেফের

0

আন্তর্জাতিক ডেস্ক:: জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ’এর এক প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বে পাঁচ বছরের কম বয়সী শিশু মৃত্যুর হার অন্য যে কোনো সময়ের তুলনায় এখন সবচেয়ে কম। সংস্থার হিসেবে, ২০০০ সালে বিশ্বে পাঁচ বছরের কম বয়সী শিশু মৃত্যুর হার বছরে ছিল প্রায় এক কোটি। কিন্তু ২০১৬ সালে এই সংখ্যা ৫৬ লাখে নেমে এসেছে।

সংস্থাটি বলছে, শিশু মৃত্যুর হার কমলেও তা নিয়ে উচ্ছ্বসিত হওয়ার কিছু নেই। কেননা আফ্রিকা এবং দক্ষিণ এশিয়ায় পরিস্থিতির এখনো তেমন একটা উন্নতি হয়নি।

ইউনিসেফের সমীক্ষা বলছে, ১৯৯০ সালের দিকে বছরে বিশ্বে শিশু মৃত্যুর হার ছিল ১ কোটি ২৬ লাখ। ২০০০ সালে তা কমে দাঁড়ায় এক কোটিতে। ২০১৫ সালে এসে এ সংখ্যা দাঁড়ায় ৫৯ লাখ শিশুতে। আর ২০১৬ সালে তা ৫৬ লাখে নেমে এসেছে।

প্রতিবেদনে বলা হয়, বেশির ভাগ ক্ষেত্রে শিশু মৃত্যুর কারণ হচ্ছে অপুষ্টি, নিউমোনিয়া, ডায়রিয়া বা ম্যালেরিয়া। সাহায্য সংস্থাগুলো বলছে, একে সাফল্য হিসেবে চিহ্নিত করা তাই এখনই ঠিক হবে না। কারণ এখনো অনেক কাজ বাকি রয়ে গেছে। শিশুমৃত্যুর হার দুই-তৃতীয়াংশের নিচে নামিয়ে আনার যে লক্ষ্য জাতিসংঘের রয়েছে তা এখনো অর্জিত হয়নি।

সংস্থাটি বলছে, নবজাতকের অর্থাৎ জন্মের পর প্রথম ২৮ দিন বয়সের শিশু মৃত্যুর হার এখনও কমেনি। সংস্থার প্রতিবেদনে বলা হয়, এক থেকে পাঁচ বছরের শিশু মৃত্যুর হার কমলেও নবজাতকের বেলায় তেমনটি ঘটেনি। তাদের হিসেবে, এখনো বিশ্বে দৈনিক গড়ে ৭ হাজার নবজাতক মারা যায়।

ইউনিসেফের প্রতিবেদনে বলা হয়, বর্তমানে বিশ্বে প্রতিদিন গড়ে ১৫ হাজার শিশু মারা যায়। সংস্থাটি বলছে, শিশু মৃত্যুর বর্তমান এই হার অব্যাহত থাকলে ২০১৭ থেকে ২০৩০ সাল নাগাদ বিশ্বে ৩ কোটি নবজাতকের মৃত্যু ঘটবে।

ইউনিসেফের কর্মকর্তা ড্যানজেন ইউ বলেন, ‘শিশুমৃত্যুর হার হ্রাসের ক্ষেত্রে ১৯৯০ সালের পর বিশ্বের অর্জন চমকপ্রদ। গত দশকগুলোতে উদ্যোগের ফলে এই ফলাফল পাওয়া গেছে। তবে এখনও অনেক অর্জন বাকি আছে। টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রার আওতায় অনেক দেশ প্রতিশ্রুতি অনুযায়ী শিশুমৃত্যুর হার কমাতে ব্যর্থ হয়েছে।’

সংস্থাটি বলছে, শিশুমৃত্যুর হার সবচেয়ে বেশি দক্ষিণ এশিয়ায়। এরপর আছে যথাক্রমে আফ্রিকার সাব-সাহারা অঞ্চল। শিশুমৃত্যুর হারের দিক থেকে সবচেয়ে শোচনীয় অবস্থানে আছে সোমালিয়া। সেখানে জীবিত ভূমিষ্ঠ হওয়া প্রতি এক হাজার শিশুর মধ্যে ১৩৩টি শিশুই মারা যায়।

তবে যুক্তরাজ্যের অবস্থার বেশ উন্নতি ঘটেছে। সেখানে জীবিত ভূমিষ্ঠ হওয়া প্রতি এক হাজার শিশুর মধ্যে মাত্র চারটি শিশু মারা যায়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.