বিশ্ব হেপাটাইটিস দিবস

0

সিটিনিউজ ডেস্ক :    বিশ্ব হেপাটাইটিস দিবস আজ শুক্রবার(২৮জুলাই)। ঘাতক হেপাটাইটিস ভাইরাসের বিরুদ্ধে জনসচেতনতা বাড়ানোর লক্ষ্যে বাংলাদেশ ও বিশ্বের অন্যান্য দেশে বিশ্ব হেপাটাইটিস দিবস পালিত হবে।

বিভিন্ন প্রকার হেপাটাইটিস এবং এর প্রতিরোধ ও চিকিৎসার নানা পদ্ধতির বিষয়ে জনসচেতনতা বাড়াতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিুউএইচও) আহ্বানে ২০১০ সাল থেকে প্রতি বছরের ২৮ জুলাই সারাবিশ্বে এই দিবসটি পালিত হচ্ছে। এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘হেপাটাইটিস নির্মূল’।

এ উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

রাষ্ট্রপতি বাণীতে বলেন, দিবসটি পালনের মাধ্যমে দেশের জনগণের মধ্যে হেপাটাইটিস বিষয়ক সচেতনতা বৃদ্ধি পাবে। সরকার জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করছে। সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠান ও স্বেচ্ছাসেবী সংগঠনগুলোকেও এ লক্ষ্যে সক্রিয় ভূমিকা রাখতে হবে।

বাণীতে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশসহ বিশ্বে হেপাটাইটিস ভাইরাসজনিত রোগীর সংখ্যা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। এ রোগ প্রতিরোধ ও নিরাময়ের জন্য জনগণের মধ্যে ব্যাপক সচেতনতা সৃষ্টি এবং প্রয়োজনীয় চিকিৎসা সুবিধা নিশ্চিত করা জরুরি। ভাইরাল প্রতিরোধ, পরীক্ষা আর চিকিৎসার একটা লক্ষ্যমাত্রা নির্ধারণ করার মাধ্যমে ভবিষ্যৎ এ ভাইরাল হেপাটাইটিস নির্মূল করা সম্ভব।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.