বৃষ্টিতে তলিয়ে গেছে পাকা বোরো ধান

0

বশির আলমামুন,চকরিয়া::লাগাতার তিনদিনের বৃষ্টিতে চকরিয়া উপজেলার কাকারা ইউনিয়নে উত্তর নলবিলায় পাকা বোরো ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। কয়েকশত কৃষকের হাজার হাজার একর জমির পাকা ধান বৃষ্টির পানির নিচে তলিয়ে গেছে। ধান কাটা মওসুমে যদি এভাবে বৃষ্টিপাত অব্যাহত থাকে তাহলে কৃষকরা আর্থিক ভাবে মারাত্মক ক্ষতির সম্মুখীন হবেন । এমনই মন্তন্য করেছেনে এলাকার কৃষি নির্ভর চাষীরা।
উত্তর নলবিলা এলাকার ক্ষতিগ্রস্থ কৃষকরা জানান, তিনদিন ধরে মুষলধারে বৃষ্টি হয়েছে। অব্যাহত বৃষ্টিতে কাকারা ইউনিয়নের ফসলী জমি ও বোরো ধানের মারাত্মকভাবে ক্ষতি হয়েছে। উত্তর নলবিলা এলাকায় প্রায় এক হাজার একর জমিতে এবার বোরো চাষ করা হয়েছে। ফলন ও ভাল হওয়ার সম্ভাবনা ছিলো। অন্যান্য বারের তুলনায় এবারে কৃষকের মুখে ছিল হাসির ঝিলিক। কিন্তু গত কয়েক দিনের বৃষ্টিতে উত্তর নলবিলা ও কাকারা ইউনিয়নের ফসলী জমিতে ও বোরো ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। তাছাড়া ওই এলাকায় মাটির বাধ থাকায় ধান ক্ষেতে জমে থাকা পানি সহজে নিস্কাশন হতে ও পারছে না। বর্তমানে নলবিল ও কাকারা এলাকায় পানির নিচে রয়েছে শতশত একর পাকা ধান। এ অবস্থায় কৃষকরা আর্থিকভাবে মারাত্মক ক্ষতির সম্মুখীন হচ্ছেন।
ক্ষতিগ্রস্থ কৃষকরা অভিযোগ করে বলেন, উত্তর নলবিলা এলাকায় স্থানীয় প্রভাবশালী ব্যক্তি মাটি দিয়ে বাঁধ দেওয়ায় সহজে পানি চলাচল করতে পারছে না। ফলে ধান ক্ষেতে বৃষ্টির পানি জমে রয়েছে। এতে কৃষকেরা লাখ লাখ টাকার ক্ষতির সম্মুখীন হচ্ছেন।
এদিকে কাকারা ইউপি চেয়ারম্যান শওকত ওসমান জানান, ভারিবর্ষণে কাকারা ইউনিয়নের ফসলী জমিতে ব্যাপক ক্ষতি হয়েছে। বোরো ধানের ফলন ভালো হলেও বৃষ্টির কারণে লগ্নিকৃত টাকা ফিরে পাওয়া অনিশ্চিত হয়ে পড়েছে। মুষল ধারে বৃষ্টি হওয়ায় ওই এলাকার প্রায় একহাজার একরের পাকা ধান ঘরে তুলতে পারছে না কৃষকরা। এখনো পানির নিচে পাকা ধান। এতে কৃষদের পাকা ধান পানিতে পচে যাওয়ার উপক্রম হয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.